হঠাৎই মোবাইল স্ক্রিনে ভেসে উঠল মেসেজ, সঙ্গে বিকট আওয়াজ! আপনারও কী এমনটা হলে?

বাংলাহান্ট ডেস্ক : গত ১৭ই আগস্ট অনেকেই সম্মুখীন হয়েছেন একটি অদ্ভুত কাণ্ড কারখানার। সেদিন অনেকের ফোনে হঠাৎ তীব্রভাবে একটি আওয়াজ হয়, তারপর একটি লেখা ভেসে ওঠে মোবাইল স্ক্রিনে। এই ঘটনা রীতিমতো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। অনেকে ভয় পেয়ে যান, আবার অনেকে এর কারণ অনুসন্ধান করতে শুরু করে দেন।

কিন্তু ঠিক কী হয়েছে ব্যাপারটা? চলুন জেনে নেওয়া যাক। ভারত সরকারের টেলিকমিউনিকেশন মন্ত্রকের পক্ষ থেকে পাঠানো হয়েছে এই স্যাম্পেল টেক্সট মেসেজটি। এই অ্যালার্ট পাঠানো হয়েছে সেল ব্রডকাস্টিং সিস্টেমের মাধ্যমে। এই ধরনের মেসেজ আপনারা যদি আবার পেয়ে থাকেন তাহলে শুধুই উপেক্ষা করবেন। এর বাইরে আপনাদের কিছু করার নেই।

   

আরোও পড়ুন : ইসরোর বিজ্ঞানীকে আক্রমণ! স্কুটি থেকে নেমে আরোহী আচমকাই যা কাণ্ড করলেন, দেখে আঁতকে উঠবেন…

সরকারের তরফে জানানো হয়েছে এই ধরনের মেসেজ পাঠানো হয়েছে পরীক্ষামূলকভাবে প্যান ইন্ডিয়া এমারজেন্সি অ্যালার্ট সিস্টেম (Pan-India Emergency Alert System) টেস্টের জন্য। এটি একটি পরীক্ষামূলক পদক্ষেপ যেটা করেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর (National Disaster Management Authority)।

আরোও পড়ুন : বাড়ির পাশেই এবার সুইজারল্যান্ডের ছোঁয়া! টুক করে চলে যান উত্তরবঙ্গের এই গ্রামে, খরচও খুবই সামান্য

মেসেজটি আসার সাথে সাথে বেজে উঠেছে ফোনের এলার্ট। একই সাথে ফোনের স্ক্রিনে ভেসে উঠেছে তারিখ ও সময়। দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন সময় পাঠানো হয়েছে এই অ্যালার্ট। জানা যাচ্ছে এই প্রযুক্তি ব্যবহার করা হবে আপৎকালীন অবস্থায়। আসলে পরীক্ষা করে দেখা হচ্ছে কীভাবে মোবাইল অপারেটরদের মাধ্যমে দ্রুত এই অ্যালার্ট পাঠানো যায় গ্রাহকদের ফোনে।

img 20230831 134622

বিপর্যয় মোকাবিলা দপ্তরের সাথে যৌথভাবে এই কাজ করছে ভারত সরকার। প্রাকৃতিক দুর্যোগ যেমন ভূমিকম্প, সুনামি বা হড়পা বানের সময় যাতে নির্দিষ্ট জায়গায় বসবাসকারীদের দ্রুত সাবধান করা যায় সেই উদ্দেশ্যে এই সিস্টেম আনা হচ্ছে। এর আগে ২০ জুলাই এই ধরনের অ্যালার্ট মেসেজ অনেক ব্যবহারকারী পেয়েছিলেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর