টাইমলাইনবিনোদন

যুগের অবসান, কত্থক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজের প্রয়াণে শোকবার্তা প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির

বাংলাহান্ট ডেস্ক: ভারতীয় বিনোদন জগতে একের পর এক অপূরণীয় ক্ষতি। রবিবার প্রয়াত হয়েছেন নাট‍্য জগতের দিকপাল ব‍্যক্তিত্ব শাঁওলি মিত্র। সে ধাক্কা সামলাতে না সামলাতে আবারো ইন্দ্রপতন ভারতীয় সাংষ্কৃতিক দুনিয়ায়। প্রয়াত হন প্রখ‍্যাত কত্থক নৃত‍্যশিল্পী পণ্ডিত বিরজু মহারাজ (pandit birju maharaj)। হৃদরোগে আক্রান্ত হয়ে রবিবার গভীর রাতে শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন তিনি। মৃত‍্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

জানা যাচ্ছে, রবিবার নিজের বাড়িতেই ছিলেন বিরজু মহারাজ। নিজের নাতিদের সঙ্গে খেলায় ব‍্যস্ত ছিলেন তিনি। আচমকাই বুকে প্রচণ্ড ব‍্যথা অনুভব করেন তিনি। জ্ঞান হারাতে তড়িঘড়ি বর্ষীয়ান নৃত‍্যশিল্পীকে নিয়ে হাসপাতালে যায় তাঁর পরিবার। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছে। সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষনা করেন।


পণ্ডিত বিরজু মহারাজের নাতনি সংবাদ মাধ‍্যমকে জানান, গত এক মাস ধরে চিকিৎসা চলছিল তাঁর। রবিবার রাত আন্দাজ সাড়ে বারোটা নাগাদ শ্বাসকষ্টের সসস‍্যা হওয়ার অভিযোগ করেন প্রবীণ নৃত‍্যশিল্পী। দশ মিনিটের মধ‍্যে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। কিন্তু শেষরক্ষা হল না। জানা যাচ্ছে, কিডনির সমস‍্যায় ভুগছিলেন পণ্ডিত বিরজু মহারাজ। ডায়ালিসিস চলছিল তাঁর।

ত্থকের অত‍্যন্ত খ‍্যাতনামা শিল্পীদের মধ‍্যে একজন ছিলেন পণ্ডিত বিরজু মহারাজ। পদ্ম বিভূষণ সম্মানে সম্মানিত করা হয়েছিল তাঁকে। আগামী ৪ ঠা ফেব্রুয়ারি ৮৪ তে পা দেওয়ার কথা ছিল তাঁর। এমন আচমকা দুঃসংবাদে শোক বিহ্বল ভারতীয় সাংষ্কৃতিক জগৎ। পণ্ডিত বিরজু মহারাজের প্রয়াণে গভীর শোকপ্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, ‘পণ্ডিত বিরজু মহারাজজির প্রয়াণে গভীর ভাবে শোকাহত। ভারতীয় নৃত‍্যকে বিশ্ব দরবারে বিশেষ স্বীকৃতি দিয়েছিলেন তিনি। তাঁর প্রয়াণ সমগ্র সাংষ্কৃতিক জগতের জন‍্য এক অপূরণীয় ক্ষতি। এই শোকের সময়ে তাঁর পরিবার ও অনুরাগীদের আমার সমবেদনা জানাই।’

 

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লিখেছেন, ‘প্রবাদপ্রতিম পণ্ডিত বিরজু মহারাজের প্রয়াণে একটি যুগের অবসান হল। ভারতীয় সঙ্গীত ও সাংষ্কৃতিক জগতে এক গভীর শূন‍্যতার সৃষ্টি হল। আন্তর্জাতিক ক্ষেত্রে কত্থককে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে তাঁর যে অসামান‍্য অবদান তা তাঁকে আইকন করে তুলেছে। তাঁর পরিবার ও অনুরাগীদের জন‍্য সমবেদনা।’

Related Articles

Back to top button