fbpx
টাইমলাইনভারত

করোনা মহামারিতে মানবিক পার্লে, দরিদ্র মানুষদের ২১ দিনে তিন কোটি বিস্কুট বিতরনের সিদ্ধান্ত

বাংলাহান্ট ডেস্ক: সারা বিশ্বে ব‍্যাপক হারে ছড়িয়ে পড়েছে মারাত্মক করোনা ভাইরাস। একের পর এক দেশ গ্রাসে চলে যাচ্ছে এই ভয়ংকর ভাইরাসের। বিশ্ব স্বাস্থ‍্য সংস্থা বা ওয়ার্ল্ড হেল্থ অরগানাইজেশন ইতিমধ‍্যেই ‘মহামারি’ ঘোষনা করেছে এই বিপর্যয়কে। চিন, ইতালি, ইরান পেরিয়ে ভারতেও হানা দিয়েছে প্রাণঘাতী করোনা। আর তার ভয়াবহতা থেকে বাঁচতে আঁটঘাট বেঁধে তৈরি কেন্দ্রীয় ও রাজ‍্য সরকারগুলি।
ইতিমধ‍্যেই লকডাউন ঘোষনা হয়ে গিয়েছে বেশ কিছু রাজ‍্যে। বাইরে বেরোনোয় কঠোর নিষেধাজ্ঞা জারি হয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রী মোদী ঘোষনা করেছেন আগামী ১৪ এপ্রিল পর্যন্ত পুরো দেশেই মানা হবে লকডাউন। একে এক প্রকারের কার্ফু বলেই অভিহিত করেছেন তিনি। বন্ধ থাকবে সমস্ত পরিবহন, স্কুল, কলেজ, দোকানপাট। ছাড় রয়েছে শুধু অত‍্যাবশ‍্যকীয় পণ‍্যসামগ্রী ও জরুরি পরিষেবার ওপর।মোদীর এই সিদ্ধান্তকে অনেকেই সাধুবাদ জানিয়েছেন। আবার একাংশ এর বিরোধিতাও করেছেন‌। ভারতের অধিকাংশ মানুষ নিম্নবিত্ত ও বিপিএল তালিকার অন্তর্ভুক্ত। এই ২১ দিনের লকডাউনে দরিদ্র শ্রমজীবী মানুষগুলো কোথা থেকে মুখের অন্নটা জোগাড় করবে সেই নিয়ে প্রশ্ন তুলেছেন বহু মানুষ।


তবে সরকার থেকে বিনামূল‍্যে চাল ডালের বন্দোবস্ত করা হয়েছে দরিদ্র মানুষদের জন‍্য। এছাড়াও এগিয়ে এসেছেন বেল কয়েকজন সহৃদয় মানুষ। সারা বিশ্ব জুড়েই তাবড় কোটিপতিরা অর্থসাহায‍্য করেছেন করোনার সঙ্গে লড়াইয়ের জন‍্য। এবার সেই তালিকায় নাম লেখাল পার্লে। দরিদ্র মানুষদের জন‍্য তিন কোটি পার্লে জি প্রোডাক্ট বিতরনের কথা ঘোষনা করল এই জনপ্রিয় বিস্কুট উৎপাদনকারী সংস্থা। ২৫ মার্চ, বুধবার এই উদ‍্যোগের কথা ঘোষনা করে পার্লে।
কোম্পানি থেকে জানানো হয়েছে সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এই কাজ করবে তারা। লকডাউনের পরে তাদের উৎপাদন প্রায় অর্ধেক হারে হ্রাস পেয়েছে। কিন্তু তার জন‍্য যোগানে কোনও কমতি হবে না বলেই আশ্বাস দিয়েছে পার্লে। প্রতি লকডাউন চলাকালীন সপ্তাহে ১ কোটি করে বিস্কুট বিতরনের সিদ্ধান্ত নিয়েছে তারা যাতে কাউকে আর খালি পেটে শোওয়ার চিন্তা না করতে হয়। পার্লের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, তারা সরকারের সঙ্গে মিলিত হয়ে সমীক্ষা করছেন কাদের এই মুহূর্তে খাবারের সবথেকছ বেশি দরকার। সবাইকেই প্রয়োজনীয় খাবার পৌঁছে দেবেন তারা।

Back to top button
Close
Close