ভোটের দিন জেলের ভেতর যা কাণ্ড ঘটালেন পার্থ-জ্যোতিপ্ৰিয়! থ হয়ে গেলেন কারারক্ষীরা

   

বাংলা হান্ট ডেস্কঃ চলছে লোকসভা নির্বাচন (Loksabha Vote)। পঞ্চম দফা ভোট শেষ হয়েছে। হাতে বাকি আরও দুই। এই সময়ে সকল রাজনৈতিক নেতাদেরই ব্যস্ততা তুঙ্গে। নাওয়া-খাওয়ার সময়টুকুও নেই। তবে ব্যতিক্রম পার্থ-বালুদের (Partha Chatterjee Jyotipriya Mallick) জীবনে। শাসকদলের হেভিওয়েট নেতা হয়েও দুই প্রাক্তন মন্ত্রী আজ ভোটের উত্তাপ থেকে বহু দূরে।

একজন শিক্ষাক্ষেত্রে দুর্নীতি, আর একজন রেশন দুর্নীতির জেরে জেলবন্দি। এখানে কথা হচ্ছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্ৰিয় মল্লিকের। দুজনেরই ঠিকানা প্রেসিডেন্সি জেলের পয়লা বাইশ সেল। সারাক্ষণ আপন মনেই শুয়ে-বসে সময় কাটান দুজনায়। সোমবার ভোটের দিনও তার ব্যতিক্রম হয়নি। সংশোধনাগারের কর্মীরা বলছেন, ‘ওরা শুয়ে বসেই কাটিয়ে দেন!’

সোমবার রাজ্যজুড়ে যখন ভোটের উত্তাপ সেই সময় নিশ্চুপ ছায়াছন্নতা পার্থ-বালুদের সেলে। কারও মধ্যে ভোট নিয়ে কোনো মাথাব্যথা নেই। সংশোধনাগারের পহেলা বাইশ ওয়ার্ডে ঠাঁই হয়েছে জ্যোতিপ্রিয়র। জেল সূত্রে খবর, এদিন সকালে এক বার সেল থেকে বেরিয়ে বালু ঘোরাফেরা করেছেন ঠিকই তবে ভোটের খবর নিয়ে তার মধ্যে বিন্দুমাত্র আগ্রহ দেখা যায়নি। একই দশা পার্থেরও।

জ্যোতিপ্ৰিয়র মতো একইভাবে শুয়ে বসেই ভোটের মত গুরুত্বপূর্ণ দিন কাটিয়েছেন পার্থও। জেল কর্মীদের মাধ্যমে জানা গিয়েছে, সারাদিন নিজের সেলেই এরপর দুপুরের দিকে এক ঘনিষ্ঠ আত্মীয় এসেছিলেন দেখা করতে। জেল সুপারের লাগোয় সেই ঘরে আধ ঘণ্টা মতো বাক্যালাপ সেরে সোজা নিজের সেলেই ফিরে যান পার্থ।

balu partha

আরও পড়ুন: কোটি কোটি টাকা ঘুষ! দুর্নীতি মামলায় এবার CBI-এর হাতেই গ্রেফতার সিবিআই আধিকারিক

প্রেসিডেন্সি সংশোধনাগারের এক কর্তার কথায়, জেলে বন্দিদের টিভি দেখার ব্যবস্থা রয়েছে। এরপর আবার ‘হাই প্রোফাইল’ বন্দিরা চাইলে বাইরে স্বতন্ত্র জায়গায় আলাদাভাবে টিভি দেখার বন্দোবস্তও করেন তারা। পার্থরা চাইলেই তাদের জন্যও সেই ব্যবস্থা করা হত। তবে ভোটের দিন পার্থরা এই নিয়ে কোনও আগ্রহ দেখাননি। লোকসভা ভোট শুরুর পর থেকেই কোনো দফা নির্বাচনেই কোনো আগ্রহ দেখাননি এই দুই হেভিওয়েট বন্দি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর