এ কি দুরবস্থা ভারতীয় রেলের! হাত দিয়ে কোচ ঠেলে নিয়ে যেতে হচ্ছে যাত্রীদের, ভিডিও ভাইরাল হতেই নিন্দার ঝড়

   

বাংলা হান্ট ডেস্ক: একদিকে ট্রেনের বগি থেকে অনবরত বের হচ্ছে কালো ধোঁয়া। অন্যদিকে যাত্রীরাই দু’হাতে প্রাণপনে ঠেলে নিয়ে যাচ্ছেন ট্রেনের কোচ। যা দেখতে কোনো সিনেমার দৃশ্য থেকে কম আকর্ষণীয় নয়। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল (Vial Video)হয়েছে এমনই একটি ভিডিও।

আসলে জানা যাচ্ছে ঘটনাটি ঘটেছে ,৬ জুন বৃহস্পতিবার। ওই দিন বিহারের (Bihar) পাটনা-ঝাড়খণ্ড প্যাসেঞ্জার ট্রেনে ভয়াবহ অগ্নিকাণ্ডের (Fire Incident) পর পুড়ে ছাই হয়ে যায় মহিলা কোচ। এরপর যাতে আগুন অন্যান্য বগিগুলিতেও ছড়িয়ে না পড়ে তার জন্যিই সমস্ত যাত্রী এবং রেলের কর্মচারীরা দলবদ্ধ ভাবেই দুহাতে ঠেলে নিয়ে যায় ট্রেনের কোচ।

কিন্তু প্রশ্ন হল ট্রেনের দুটি কোচ তাঁরা আলাদা করলেন কিভাবে? জানা যাচ্ছে এদিন ট্রেনের দুটি বগির মধ্যে সংযোগ বিচ্ছিন্ন করার জন্য তারা পাথর ব্যবহার করেছিলেন। এদিন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ওই ভিডিওতে দেখা যাচ্ছে বিহারের কিউল স্টেশনে রেলযাত্রীরা দু’হাতে ঠেলে সরাচ্ছেন রেলকোচ। প্রসঙ্গত বৃহস্পতিবার ট্রেনে ট্রেনে ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণ জানতে ইতিমধ্যেই শুরু হয়েছে তদন্ত।

আরও পড়ুন:  ‘আইনে নেই..,’ সরকারি কর্মীদের সুযোগ সুবিধা নিয়ে বিরাট রায়, মাথায় হাত সকলের

প্রসঙ্গত ভারতীয় রেল হল আমাদের দেশের লাইফলাইন। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী ট্রেনে চেপেই দুরদুরান্তে সফর করেন। তবে ভারতীয় রেল যাত্রীদের কাছে অত্যন্ত ভর্সাজনক একটি মাধ্যম। কিন্তু মাঝে মধ্যেই এই রেল পরিবহন ব্যবস্থাকে ঘিরেই যাত্রীদের ক্ষোভ ওঠে চরমে। এই দিন বিহারের এই অগ্নিকাণ্ডের ঘটনাকে কেন্দ্র করেও নিন্দার ঝড় উঠেছে নানা মহলে।

প্রসঙ্গত, ভারতীয় রেলের ইতিহাসে যাত্রীদের ট্রেনের কোচ ধাক্কা দিয়ে নিয়ে যাওয়ার ঘটনা কিন্তু এই প্রথম নয়। এর আগেও , নভি মুম্বাইয়ের ভাশি স্টেশনেও মানবতার এমনই উজ্জ্বল উদাহরণ পাওয়া গিয়েছিল। সেখানেও যাত্রীরা একত্রিত হয়ে একটি পুরো ট্রেনকে ধাক্কা দিয়ে সরিয়ে ট্রেনের চাকার নিচে আটকে পড়া একযাত্রীকে উদ্ধার করেছিলেন। সেই উদ্ধার কার্যের ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ব্যাপক প্রশংসা কুড়িয়েছিল।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর