fbpx
টাইমলাইনটেক নিউজবিনোদন

প্রযুক্তির কামাল! রঙিন হল সত্যজিতের পথের পাঁচালি

বাংলাহান্ট ডেস্কঃ সুব্রত মিত্রের ক্যামেরায় সত্যজিতের (Satyajit) পথের পাঁচালি (pather panchali)। বাংলা সিনেমার এক অনন্য সংযোজন। বিশ্বজুড়ে পরম সমাদৃত বাংলার গ্রাম নদী মাঠের ছায়া স্নিগ্ধ এই চলচ্চিত্র সিনেমাপ্রেমীদের কাছে বিস্ময়। অনেকেরই সুপ্ত ইচ্ছে ছিল এই ‘কাল্ট’ সিনেমাটিকে রঙিন করে দেখার। এবার সেই ইচ্ছেই পূরণ করেছেন বাংলাদেশের এক ভিডিও এডিটর রাকিব রানা।

প্রযুক্তির সাহায্যে রানা পথের পাঁচালির বেশ কিছু কালজয়ী দৃশ্যকে রঙিন করে তুলেছেন। কালো-সাদা ফুটেজের কালোরাইজড সংস্করণগুলি সম্প্রতি বিশ্বব্যাপী প্রবল জনপ্রিয়তা পেয়েছে। এবার সেই ধারায় যুক্ত হল পথের পাঁচালি।

ফেব্রুয়ারিতে, রাশিয়ান ইউটিউবার ডেনিস শিরায়াভ 1896 লুমিয়ার ভাইদের ‘দ্য আগমন অফ এ ট্রেন’ এর রঙিন সংস্করণ প্রকাশ করেছিল। তার পর থেকে তিনি প্যারিস, ইংল্যান্ড, আমস্টারডাম এবং সান ফ্রান্সিসকোর মতো শহর থেকে কালো-সাদা ডকুমেন্টারি ফুটেজ রঙিন হয়ে চলেছে এবার সেই তালিকায় নাম লেখাল বাংলাও।

বিভূতিভূষণের ‘আম আঁটির ভেপু’ (পথের পাঁচালির অংশবিশেষ) বই এর প্রচ্ছদ আঁকতে গিয়ে উপন্যাসের প্রতি আকৃষ্ট হন সুকুমার পুত্র। তখন তিনি বিখ্যাত সংস্থার প্রচ্ছদ আঁকিয়ে। তারপর সুব্রত মিত্র ও আরো কয়েকজনকে সঙ্গী করে নেমে পড়েন ছবি নির্মাণে। নানা ঝড় ঝাপ্টা সয়ে তৈরি হয় বাংলা ছায়াছবির ইতিহাসে নতুন মোড় ‘পথের পাঁচালি’। যে ছবির সম্পর্কে আকিরা কুরোসোয়া বলেছেন, সত্যজিতের সিনেমা না দেখার অর্থ চন্দ্র সূর্য না দেখে পৃথিবীতে বাস করা।

 

Back to top button
Close