‘স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে রাস্তায় নামুন!’, একি বললেন ভারতের প্রধান বিচারপতি? উত্তাল দেশ

   

বাংলা হান্ট ডেস্ক : সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি (Chief Justice of India) ডি ওয়াই চন্দ্রচূড়ের (D Y Chandrachud) সঙ্গে কেন্দ্র সরকারের সম্পর্ক যে খুব একটা ভালো তা বলা যায়। তার উপর ব্রিটিশ আমলের ফৌজদারি দণ্ডবিধির আমূল সংস্কারে নেমেছে কেন্দ্র। শুক্রবার সংসদের বাদল অধিবেশনের শেষ দিনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) আচমকাই সংসদে ফৌজদারি দণ্ডবিধির আমূল বদল চেয়ে তিনটি বিল পেশ করেন। যার অন্যতম ‘ভারতীয় ন‌্যায় সংহিতা’র ১৯৫ ধারা। ওই আইন অনুযায়ী ‘ফেক নিউজ’ ছড়ালেই ৩ বছরের জেল!

এর পরেও খোদ দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নামেই উঠে এল ভুয়ো মেসেজ ছড়ানোর অভিযোগ। হোয়াটসঅ্যাপে ওই বার্তা ছড়ানো হয়। ইতিমধ্যে দেশের শীর্ষ আদালতের সেক্রেটারি জেনারেল এবং সলিসিটার জেনারেল তুষার মেহতা নিশ্চিত করেছেন ওই মেসেজটি ভুয়ো। কী ছিল মেসেজে?

কী লেখা হয় সেই বার্তায়? হোয়াটসঅ্যাপে ছড়ানো বার্তায় দাবি করা হয়, প্রধান বিচারপতি দেশের সাধারণ মানুষকে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদের ডাক দিয়েছেন। বার্তাটি ছিল এই রকম- ‘আমরা ভারতের সংবিধান এবং গণতন্ত্রকে বাঁচানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছি। তবে আপনাদের সহযোগিতাও খুব গুরুত্বপূর্ণ। সকলের ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নামা উচিত এবং সরকারের কাছে নিজেদের অধিকারের দাবি জানানো উচিত। এই স্বৈরাচারী সরকার মানুষকে ভয় দেখাবে, হুমকি দেবে। কিন্তু ভয় পাবেন না, সাহস রাখুন এবং সরকারের কাছে হিসাব চান। আমি আপনাদের সঙ্গে আছি।’ নিচে লেখা প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। মেসেজ ছিল প্রধান বিচারপতির ছবিও।

cji 2

সোমবার সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেল অতুল কুর্হেকার জানান, প্রধান বিচারপতির নামে ছড়ানো ওই হিন্দি এবং ইংরেজিতে লেখা বার্তা ভুয়ো। কেন্দ্রের সলিসিটার জেনারেল তুষার মেহতাও একই কথা জানিয়েছেন। তিনি বলেন, এটি একটি ভুয়া বার্তা, যা ফরোয়ার্ড করা হয়েছিল।’

অতুল আরও জানান, ‘কোনও সিজেআই কখনওই এমন কাজ করবেন না, সিজেআই চন্দ্রচূড়ের মতো আলোকিত ব্যক্তিত্বের এমনটা করা সম্ভ না। মাননীয় প্রধান বিচারপতির নামে যারা ভুয়ো মেসেজ ছড়িয়েছেন, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।’ তবে ১৫ আগস্টের আগে এমন ঘটনা দেশবাসীকে বেশ চমকে দিয়েছে তা বলাই বাহুল্য।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর