১০০ দিনের কাজে বাংলাকে বঞ্চনা কেন্দ্রের! অভিযোগ তুলে হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

বাংলা হান্ট ডেস্কঃ একের পর এক প্রকল্প বাবদ বাংলাকে টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনা থেকে সড়ক যোজনায় বন্ধ অনুদান। এমনকি, একশো দিনের কাজের হিসেবেও মিলছে না টাকা। অতীতে কেন্দ্রের বিরুদ্ধে এই সংক্রান্ত একাধিক অভিযোগ এনেছে রাজ্যের শাসক দল আর এবার এই সংক্রান্ত বিষয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হলো কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)।

   

গতকাল আবু সোহেল নামে এক ব্যক্তি কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন। যেখানে তাঁর অভিযোগ, “১০০ দিনের কাজে বাংলাকে বঞ্চনা করে চলেছে কেন্দ্র। এক্ষেত্রে বাংলাকে তার প্রাপ্য টাকা দেওয়া হচ্ছে না।”

কলকাতা হাইকোর্টে আবু সোহেল দাবি করেন, “১০০ দিনের কাজে কেন্দ্রের নিকট রাজ্যের পাওনা রয়েছে কয়েক হাজার কোটি টাকা। এই বিপুল পরিমাণ টাকা বাকি থাকলেও কেন্দ্রের তরফ থেকে কোন সদুত্তর মেলেনি। এই সংক্রান্ত বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন। তা সত্ত্বেও কোন রকম সাড়া মেলেনি।” এরপরেই হাইকোর্টের নিকট এ সমস্যার দ্রুত সমাধানের আবেদন জানান আইনজীবী।

উল্লেখ্য, এর আগেও একাধিক সময় কেন্দ্রের বিরুদ্ধে এহেন চাঞ্চল্যকর অভিযোগ এনেছে তৃণমূল কংগ্রেস। এক্ষেত্রে ১০০ দিনের কাজের পাশাপাশি অন্যান্য একাধিক প্রকল্প বাবদ বাংলাকে বঞ্চনা করে চলেছে কেন্দ্র এবং এর পিছনে রাজনৈতিক প্রতিহিংসায় রয়েছে বলেই দাবি শাসকদলের। সম্প্রতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করতে দিল্লিতে পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই বৈঠকে রাজ্যের বকেয়া টাকা দেওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন মুখ্যমন্ত্রী।

all india trinamool congress,Bharatiya Janata Party,calcutta high court,100 days work,mamata banerjee,narendra modi

তবে এখনো পর্যন্ত কোনো রকম সদুত্তর মেলেনি আর সেই কারণেই এবার কলকাতা হাইকোর্টে দায়ের করা হলো জনস্বার্থ মামলা। তবে সূত্রের খবর, এই মামলাটির শুনানি এখন হবে না। পুজোর ছুটির পর হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের বেঞ্চে উঠতে চলেছে মামলাটি।