‘আজ সকাল ১০টা…এক ঘণ্টা’, বিরাট কর্মযজ্ঞের ঘোষণা করলেন মোদী! তোলপাড় দেশ

   

বাংলা হান্ট ডেস্ক: ‘এক তারিখ, এক ঘণ্টা, একসঙ্গে’, গত রবিবার এক কর্মসূচির ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ১ অক্টোবর অর্থাৎ, আজ সকাল ১০টা থেকে এক ঘণ্টা স্বচ্ছতা অভিযানের (Swachhata Hi Seva Abhiyan) জন্য শ্রমদানের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছিলেন, এই শ্রমই হবে গান্ধীজির জন্মজয়ন্তীর (Gandhi Jayanti) আগে তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ্য।

রবিবার সকাল ১০টা থেকে স্বচ্ছতা অভিযানে নামতে চলেছে বিজেপি (BJP)। দেশবাসীকেও এই অভিযানে সামিল হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। ১০৫তম ‘মন কী বাত’ (Mann Ki Baat) অনুষ্ঠানে রাস্তা, পার্ক, নদী বা অন্য জায়গায় স্বচ্ছতা অভিযানে যোগ দেওয়ার জন্য আবেদন করেছিলেন প্রধানমন্ত্রী।

শনিবার রাতে মোদী তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘স্বচ্ছ ভারত দেশের সকল পরিবারের সদস্যদের সম্মিলিত দায়িত্ব। জনগণের অংশগ্রহণের প্রচেষ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসুন আমরা আগামিকাল সকাল ১০টায় এক ঘণ্টা পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য উৎসর্গ করি এবং দেশের একটি উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে সহায়তা করি।’

জানা গিয়েছে, স্বচ্ছতা অভিযানের আওতায় প্রায় সাড়ে ৬ লক্ষেরও বেশি স্থান চিহ্নিত করা হয়েছে। যে স্থানগুলি চিহ্নিত করা হয়েছে সেগুলি হল রেলওয়ে ট্র্যাক ও স্টেশন, বিমানবন্দর এবং তার আশেপাশের এলাকা, জলাশয়, ঘাট, বস্তি, বাজার, মন্দির-মসজিদ ও অন্যান্য উপাসনালয়, পর্যটন স্থান ইত্যাদি।

 

ভারতীয় জনতা যুব মোর্চার (BJYM) তরফে প্রধানমন্ত্রীর আহ্বানে দেশব্যাপী এই সচেতনতা অভিযানের সক্রিয় অংশগ্রহণের ঘোষণা করা হয়েছে। BJYM-এর সর্বভারতীয় সভাপতি তেজস্বী সূর্যের (Tejasvi Surya) নেতৃত্বে দেশজুড়ে আজ অর্থাৎ ১ অক্টোবর সকাল ১০টায় নিজ নিজ মণ্ডলে প্রচারে অংশ নেবেন বিজেপির যুব নেতারা। সরকারি হাসপাতাল, সরকারি স্কুল, বাস স্ট্যান্ড, পুকুর, নদী, ঝিল, জলাশয়, রাস্তাঘাটের মতো বিভিন্ন জায়গায় অভিযান চালানো হবে। এরাজ্যেও কর্মসূচি নেওয়া হয়েছে বিজেপির যুবশাখার তরফে।

স্বচ্ছতা অভিযানের এই ইভেন্ট গুলি জনসাধারণের সামনে তুলে ধরতে একটি প্ল্যাটফর্মের ও ব্যবস্থা করেছে সরকার। Swachhata Hi Seva-র পোর্টালে অভিযানের ছবি তুলে পোর্টালে আপলোড করার সুযোগ পাবেন সকলে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর