বাংলায় আসছেন মোদী! মুখ ঢেকে হাজির হবেন সন্দেশখালির ‘নির্যাতিতা’-রা, বিরাট পরিকল্পনা BJP-র

বাংলা হান্ট ডেস্কঃ আগেই জানা গিয়েছিল মার্চেই বাংলায় পা রাখছেন মোদী (PM Narendra Modi)। সেই খবরেই এবার শীলমোহর। সন্দেশখালির (Sandeshkhali) তপ্ত আবহে আগামী ৬ মার্চ রাজ্যে আসছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর উত্তর ২৪ পরগনারই বারাসতের কাছারি মাঠে সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বঙ্গ গেরুয়া শিবিরে। সন্দেশখালির ‘নির্যাতিতা’-দের নিয়ে বিরাট পরিকল্পনা রয়েছে বিজেপির।

   

বিজেপি সূত্রে খবর, প্রধানমন্ত্রীর সভায় উপস্থিত করানো হবে সন্দেশখালির ‘নির্যাতিতা’-দের। তাদের জন্য আলাদা মঞ্চের ব্যবস্থা করা হবে। সেখানেই বসানো হবে তাদের। মুখ ঢেকে প্রধানমন্ত্রীর মুখোমুখি হবেন তারা। তাদের সকলের সঙ্গে কথা বলবেন মোদী। বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, “বারাসতে সভা করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সন্দেশখালির নির্যাতিতারা চাইলে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারবেন।

৬ মার্চ বারাসতে প্রধানমন্ত্রীর সভার মূল মঞ্চের পাশে আলাদা একটি মঞ্চ তৈরী করা হবে। সেখানেই মুখ ঢেকে ‘নির্যাতিতা’-রা উপস্থিত হবেন। তাদের ‘নিগ্রহ’, সমস্যার কথা শুনবেন প্রধানমন্ত্রী। ওদিকে আগামী ২৯ ফেব্রুয়ারি রাজ্যে আসার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের। (Amit Shah)। বঙ্গ সফরে এসে নদিয়ার মায়াপুরে ইস্কনের মন্দিরে যাওয়ার কথা ছিল তার। পাশাপাশি রানাঘাট-সহ আশপাশের কয়েকটি লোকসভার বিজেপি নেতৃত্বের সঙ্গে শাহ বৈঠক করবেন বলেও শোনা যাচ্ছিল। তবে স্বরাষ্ট্রমন্ত্রীর সেই সফর বাতিল হয়েছে। এই নিয়ে পরপর দুবার শাহের বঙ্গ সফর বাতিল হল। যদিও ঠিক কী কারণে শাহ এ বার আসছেন না সেই নিয়ে খোলসা করে কিছু জানায় নি বিজেপি।

তবে শোনা যাচ্ছে সন্দেশখালি নিয়ে উত্তপ্ত আবহে কেন্দ্রীয় নেতৃত্ব বাংলায় আসুক তা চাইছিলেন না খোদ বঙ্গ বিজেপির নেতারাই। লোকসভা ভোটের আগে এই সময় সন্দেশখালি ইস্যুকে হাতিয়ার করে আন্দোলনে নেমেছে বিজেপি। রোজই আন্দোলনের ঝাঁঝ বাড়াচ্ছে গেরুয়া শিবির। এই আবহে কেন্দ্রীয় নেতৃত্ব আসলে তাদের নিয়ে ব্যস্ত হয়ে যেতে হবে সুকান্ত, শুভেন্দুদের। ফলে সন্দেশখালি নিয়ে অনবরত আন্দোলনে ভাটা পড়বে। বিজেপি সূত্রে খবর, সন্দেশখালিকাণ্ডের জেরেই আপাতত নিজের রাজ্য সফর স্থগিত রেখেছেন শাহ।

প্রসঙ্গত, গত তিন সপ্তাহ ধরে বাংলার হটস্পট সন্দেশখালি। স্থানীয় তৃণমূল নেতাদের (TMC Leaders) বিরুদ্ধে লাগাতার অত্যাচারের অভিযোগ তুলে রাস্তায় নেমে পড়েন সন্দেশখালির মহিলারা। চলতি মাসের শুরুতেও দফায় দফায় উত্তপ্ত হয়ে ওঠে সন্দেশখালি। বিক্ষোভ দেখাতে শুরু করেন গ্রামের মা-বোনেরা। তৃণমূল নেতা শাহজাহান শেখ এবং তার দুই ঘনিষ্ঠ নেতা শিবু হাজরা আর উত্তমের বিরুদ্ধে অত্যাচারের অভিযোগে জ্বলে ওঠে গোটা এলাকা।

মহিলাদের অভিযোগ, শেখ শাহাজাহান, শিবু, উত্তমদের মত গুন্ডাদের অত্যাচারে দেওয়ালে পিঠ ঠেকেছে তাদের। বিস্ফোরক অভিযোগ তুলে মহিলারা বলেন, ওরা মেয়েদের কোনও সম্মান দেয়নি। মেয়েদের শেষ করে ফেলেছে। রাত সাড়ে দশটার সময়ে মেয়েদেরকে উঠিয়ে আনত পার্টি অফিসে। নারী নিগ্রহের অভিযোগকে কেন্দ্র করে অশান্তির পরিবেশ সন্দেশখালিতে।

প্রকাশ্যে তৃণমূল নেতাদের বিরুদ্ধে মহিলাদের ধর্ষণ, নির্যাতনের মত অভিযোগ উঠতেই আসরে নেমেছে বিরোধীরা। অভিযুক্তদের শাস্তি চেয়ে তৃণমূলের বিরুদ্ধে লাগাতার বিক্ষোভ দেখাচ্ছে বিজেপি। বিজেপির অভিযোগ, সন্দেশখালিতে ধর্ষিত হয়েছেন মহিলারা। ওদিকে সন্দেশখালি পরিদর্শন করে রাজ্য মহিলা কমিশনের তরফে জানানো হয়েছে, যখন সেখানে কোনও ধর্ষিতার দেখা পায়নি।

দু’বার সন্দেশখালি গিয়েছেন জাতীয় মহিলা কমিশনের সদস্যেরাও। দ্বিতীয়, কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মাও টিমে ছিলেন। জাতীয় মহিলা কমিশনের তরফেও মহিলাদের ধর্ষণের কথা বলা হয়। সন্দেশখালিতে নারী নির্যাতনের অভিযোগের বিষয়ে মমতা সরকারকে তীব্র আক্রমণ করেন কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি। বিবৃতিও দেন তিনি।

mamata modi d

আরও পড়ুন: বাড়বে ঝাঁঝ! DA-র আন্দোলনের মাঝেই যা ঘটাতে চলেছে সরকারি কর্মীরা… ঘুম উড়ল রাজ্য সরকারের

ওদিকে সন্দেশখালি ইস্যুতে পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি দেন জাতীয় তফসিলি কমিশনের অন্তর্বর্তী চেয়ারম্যান অরুণ হালদার। ঘটনাস্থলে গিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।মহিলাদের কথা শুনতে সন্দেশখালি গিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এরই মধ্যে এবার মোদীর বঙ্গ সফর যে বিশেষ তাত্‍পর্যপূর্ণ হতে চলেছে সেই নিয়ে কোনও দ্বিমত নেই ওয়াকিবহাল মহলে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর