মহাকাশে যাওয়া প্রথম ভারতীয় রাকেশ শর্মাকে মনে পড়ে ? দেখুন, এখন কী অবস্থায় দিন কাটছে তার

বাংলাহান্ট ডেস্ক : ইসরোর চন্দ্রযান ৩ তৈরি করে ফেলেছে ইতিহাস। এই মুহূর্তে সবার মুখে মুখে ফিরছে সে কথা। এবার চাঁদের দক্ষিণ মেরুতে পাড়ি জমিয়েছে ভারত। চাঁদের সব থেকে প্রত্যন্ত জায়গায় পা রেখে বিশ্বের প্রথম দেশ হিসেবে ভারত স্বীকৃতি লাভ করেছে। কিন্তু এসবের মাঝেও একজন ব্যক্তিকে নিয়ে আমরা আবার আলোচনা শুরু করেছি।

বলা ভালো, তার কথা আমরা ছোটবেলায় পড়েছি ভূগোল বইয়ে। কিন্তু সময়ের অতল সাগরে কোথায় যেন হারিয়ে গিয়েছেন সেই মানুষটা। তিনি হলেন রাকেশ শর্মা (Rakesh Sharma)। ভারতের প্রথম মহাকাশচারী। ১৯৮৪ সালে ভারত প্রথমবারের জন্য মহাকাশে মানুষ পাঠায়। ভারতের পক্ষ থেকে সেই সময় মহাকাশে যান রাকেশ শর্মা। এই কর্মসূচিটি ছিল ভারত ও সোভিয়েত ইউনিয়নের যৌথ আন্তঃমহাদেশীয় মিশন।

   

আরোও পড়ুন : রাজ্যের একাধিক জেলায় পেট্রোলের দামে বড়সড় পতন! দেখুন, বাংলায় আজ ডিজেলের মূল্য কত 

এই মিশনের অংশ হিসেবে আট দিন মহাকাশে ছিলেন রাকেশ শর্মা। কিন্তু বর্তমানে কোথায় রয়েছেন তিনি? চন্দ্রযান ৩ নিয়ে কী মত তার? রাকেশ শর্মা সোভিয়েত ইউনিয়নের ২ মহাকাশচারী ইউরি মালিয়াশেভ এবং গেন্নাদি সাত্রেকালোভকে নিয়ে টি-১১ বিমানে করে ১৯৮৪ সালের ৩ এপ্রিল মহাকাশে যান। মহাকাশে যাওয়া প্রথম ভারতীয় ও বিশ্বের ১২৮ তম ব্যক্তি ছিলেন রাকেশ শর্মা।

আরোও পড়ুন : প্রাইভেট চাকরি ছেড়ে চপ বিক্রি! বাঁকুড়ার এই দুই বোনের কীর্তিতে হতবাক এলাকাবাসী

মহাকাশ থেকে ফিরে আসার পর রাকেশ শর্মাকে জিজ্ঞাসা করা হয় যে মহাকাশে যেতে আপনার ভয় করেনি? তার উত্তরে রাকেশ শর্মা বলেছিলেন,”আমি ১২৮তম ব্যক্তি যিনি মহাকাশে গিয়েছিলাম। সেখানে ১২৭ জন লোক গিয়েছিল এবং ফিরে এসেছিল, তাই আতঙ্কিত হওয়ার কিছু ছিল না।” এবার আপনাদের মনে প্রশ্ন জাগতেই পারেন ভারতের প্রথম মহাকাশচারী এখন কোথায় কীভাবে রয়েছেন?

rakesh sharma

তামিলনাড়ুর কুন্নুরে একটি গ্রামে থাকেন রকেশ শর্মা। কিছুদিন আগে সোশ্যাল মাধ্যমে তার একটি ছবি ভাইরাল হয়। সেই ছবিতে দেখা যায় তামিলনাড়ুর একটি গ্রামে অত্যন্ত সাধারণভাবে জীবন যাপন করছেন তিনি। তার সাথে বসবাস করেন স্ত্রী মধু। রাকেশ শর্মা বেঙ্গালুরুভিত্তিক সংস্থা ক্যাডিলা ল্যাবসের নন-এক্সিকিউটিভ চেয়ারম্যানের পদ গ্রহণ করেছেন ২০২১ সালে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর