টাইমলাইনপশ্চিমবঙ্গ

প্রতি দুকিমিতে বেসরকারি বাসে ভাড়া বাড়ল ৫ টাকা, নূন্যতম ভাড়া বেড়ে ২৫ টাকা

বাংলাহান্ট ডেস্ক : লকডাউনে(lockdown) রেল বিমানের পর ঘোষণা করার হয়েছিলো সরকারি বাস(bus) চালানো হবে। আর এবার রাস্তায় নামতে চলেছে বেসরকারি বাস। মোটামুটি বেশ অনেকগুলি রুটে চলবে এসব  বাস। আর সেইক্ষেত্রে বাসের মালিকদের বাস স্যানিটাইজ করতে হবে আর মাস্ক পড়তে হবে। বাসে কুড়ি জনের  বেশি নেওয়া চলবে না। সোশ্যাল ডিসট্যান্সিং মেনে বাস চালাতে ভাড়া বাড়ছে অন্তত ৩ গুণ। আর এই পরিস্থিতিতে  বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হতে চলেছে ২৫টাকা। কিন্তু সরকার কনটেনমেন্ট জোনে বাস চালানোর সিদ্ধান্ত এখনো নেয়নি বলে জানা গেছে।

বাসের ভাড়া কত বাড়তে চলেছে 

বেসরকারি বাসের ন্যূনতম ভাড়া হতে চলেছে ২৫ টাকা আর  সর্বোচ্চ ভাড়া হতে পারে ৫০ টাকা। সেটা দূরত্ব অনুযায়ী নির্ভর হবে। মমতা বন্দ্যোপাধ্যায় এদিন  বলেন, ” এখন বেসরকারি বাসের ক্ষেত্রে ভাড়া কী হবে তা নিজেরা ঠিক করে নেবে। যারা সেটা ব্যয় করতে পারবেন, তারাই বাসে উঠবেন। এই বিষয়ে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।” গতকাল থেকে রাস্তায় বাস নামানোর কথা ছিলো সেই নিয়ে অনেক জায়গায় অন্য ছবি ধরা পড়ে।

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন 

বাসে কোনও পরিস্থিতিতেই ২০ জনের বেশি যাত্রী তোলা যাবে না। সঙ্গে নিয়মিত স্যানিটাইজ করতে হবে বাস।এইসব শর্ত নিয়ে গ্রিন জোনে দ্বিতীয় দফার লকডাউনের শেষে গত ৪ মে   রাস্তায় বেসরকারি বাস নামানোর নির্দেশ দিয়েছিল নবান্ন। কিন্তু বাসে মাত্র কুড়ি জন নিয়ে বাস চালানো এই বিষয়টাও বারবার ভাবাচ্ছিলো বাসের মালিকদের। কিন্তু ভাড়া নিয়ে যাতে যাত্রীদের সাথে কোনোদিন সমস্যা না হয় টাই এইদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানান বাসের ভাড়া ঠিক করার ক্ষেত্রে  মালিকরা পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর সঙ্গে  বসে সবটা ঠিক করতে পারবেন।  আর এর মাধ্যমে সমস্যা মিটতে পারে।

Back to top button