ক্লাস চলাকালীন হিন্দু দেবদেবীদের কে নিয়ে ‘অপমানজনক’ মন্তব্য! গ্রেফতার কলেজের অধ্যাপক, তুলকালাম অবস্থা

   

বাংলা হান্ট ডেস্ক : ফের শিক্ষা প্রতিষ্ঠানে ধর্ম নিয়ে তুলকালাম কান্ড। হিন্দু দেব-দেবীদের অপমানের অভিযোগে পুণের কলেজের এক হিন্দি অধ্যাপককে গ্রেফতার করল পুলিস। ওই ঘটনায় একটি ভিডিয়োও সোশ্যাল মিডিয়ায় চরম ভাইরাল হয়।

তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার জন্য সিম্বাবায়োসিস কলেজ অফ আর্টস অ্যান্ড কমার্সের ক্যাম্পাসের (Pune’s Symbiosis College of Arts and Commerce) বাইরে বিক্ষোভ দেখান রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (Rashtriya Swayamsevak Sangh) অনুমোদিত ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (ABVP) সদস্যরা।

ইতিমধ্যে ওই শিক্ষককে সাসপেন্ড করে দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। ওই শিক্ষকের বিরুদ্ধে সরব হয়েছেন কলেজের পড়ুয়াদের একাংশও। তাঁরা দাবি করেছেন যে অভিযুক্ত শিক্ষকের মন্তব্যে তাঁদের ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে। তাই তাঁর বিরুদ্ধে যেন কড়া পদক্ষেপ করা হয়।

pune 2

১৮ বছর ধরে সিম্বাবায়োসিস কলেজ অফ আর্টস অ্যান্ড কমার্সে হিন্দি পড়িয়ে আসছেন ৪৩ বছরের ওই শিক্ষক। কলেজের অধ্যক্ষ হৃষিকেশ সোমান জানিয়েছেন, ওই শিক্ষক যে মন্তব্য করেছেন বলে অভিযোগ উঠেছে, সেজন্য তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন কয়েকটি সংগঠনের সদস্যরা। সেই পরিস্থিতিতে তাঁকে সাসপেন্ড করে দেওয়া হয়েছে। শুরু হয়েছে তদন্তও।

বিষয়টি নিয়ে স্থানীয় ডেকান জিমখানা থানা সিনিয়র ইনস্পেক্টর বিপিন হাসাবনিশ জানিয়েছেন, অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৫এ ধারার (ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার উদ্দেশ্যে কোনও কাজ করা) আওতায় মামলা রুজু করা হয়েছে। প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে থানায় ডাকা হয়। তারপর তাঁকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার তাঁকে আদালতে পেশ করা হবে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর