টাইমলাইনখেলাক্রিকেট

এই কয়েকটি ক্ষেত্রে সচিন টেন্ডুলকারকেও টপকে গিয়েছেন রাহুল দ্রাবিড়

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতের সর্বকালের সেরা দুই ব্যাটারের তালিকায় সচিন টেন্ডুলকার এবং রাহুল দ্রাবিড়ের নাম শীর্ষ ৫-এর মধ্যে নিশ্চিত ভাবেই থাকবে। দুই ক্রিকেটারের সম্পূর্ণ আলাদা ঘরানার ক্রিকেটার ছিলেন। কিন্তু <span;>ক্রিকেটপ্রেমীরা এই <span;>দুজনের খেলাই খুব উপভোগ করতেন। দুজনেই টেস্ট ফরম্যাটে ভারতকে একাধিকবার ম্যাচে জিতিয়েছেন কখনও হারের মুখ থেকে বাঁচিয়েছেন। কিন্তু টেস্ট ক্রিকেটে দ্রাবিড়ের এমন কিছু কীর্তি রয়েছে যা মাস্টার ব্লাস্টার ছুঁতে পারেননি।

1. ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে রাহুল দ্রাবিড় দুই ইনিংসে শতরান করার কৃতিত্ব অর্জন করেছিলেন। প্রথম ইনিংসে ১৯০ রান করার পর দ্বিতীয় ইনিংসে আফ্রিদির ড্যারেল টাফিদের বিরুদ্ধে ১০৩ রানে অপরাজিত ছিলেন তিনি। এরপর ২০০৫ সালে কলকাতাতেও দ্রাবিড় দৈনিক সেই শতরান করার কৃতিত্ব অর্জন করেছিলেন পাকিস্তানের বিরুদ্ধে। কিন্তু বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলা সচিন একবারও দুই ইনিংসে সেঞ্চুরি করতে পারেননি।

2. সচিন টেন্ডুলকার নিজের কেরিয়ারের ৬ বার দ্বিশতরানের গণ্ডি অতিক্রম করেছিলেন কিন্তু একবারও আড়াইশো করতে পারেননি। বাংলাদেশের বিরুদ্ধে ২০০৪ সালে করা ২৪৮ রানের ইনিংস টেস্ট ক্রিকেটে তার সর্বোচ্চ ব্যক্তিগত রান। কিন্তু রাহুল দ্রাবিড় পাকিস্তান সফরে পাকিস্তানের মাটিতেই ২৭০ রানের একটি ঐতিহাসিক ইনিংস খেলেছিলেন ভারতকে পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জিততে সাহায্য করেছিল।

3.রাহুল দ্রাবিড়ের থেকে ৮ বছর বেশি টেস্ট ক্রিকেট খেলেছেন সচিন টেন্ডুলকার। কিন্তু তিনি তার টেস্ট ক্যারিয়ারে ৩০,০০০টি ডেলিভারি ফেস করেননি। অপরদিকে রাহুল দ্রাবিড় তার চেয়ে ৩৬টি টেস্ট ম্যাচ কম খেলে একত্রিশ হাজারেরও বেশি টেস্ট ডেলিভারি ফেস করেছেন।

Related Articles