টাইমলাইনভারতরাজনীতি

রাজনীতিতে উত্তর ভারত, দক্ষিণ ভারত টেনে আনছিলেন রাহুল গান্ধী, পাল্টা জবাব দিলেন বিদেশমন্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ সামনেই নির্বাচনের মরশুম আসতে চলেছে। একই সঙ্গে ৫ রাজ্যে নির্বাচন হতে চলেছে। এই পরিস্থিতিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী (rahul gandhi) মঙ্গলবার ত্রিভেন্দ্রমে এক নির্বাচনী সমাবেশে বক্তব্য রাখতে গিয়েছিলেন। সেখানে গিয়ে তিনি দক্ষিণ ও উত্তরের মানুষের মধ্যে পার্থক্য করে রাজনৈতিক আলোচনা উত্তপ্ত করে সমালোচনার শিকার হন। পরবর্তীতে রাহুল গান্ধীর বক্তব্যের পাল্টা জবাব দেন বিদেশমন্ত্রী থেকে শুরু করে দেশের অন্যান্য মন্ত্রীরা।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী সভায় বলেছিলেন, ‘প্রথম ১৫ বছর আমি উত্তর দিকের সংসদ ছিলাম। সেখানকার এক অন্যরকম রাজনীতিতে অভ্যস্ত হয়ে গিয়েছিলাম। তারপর কেরালায় এসে নতুন জিনিস দেখলাম। এখানকার মানুষেরা বিষয়গুলো নিয়ে আগ্রহী, তারা গভীরে গিয়ে চিন্তাভাবনা করে’।

কংগ্রেস নেতার এই মন্তব্যের পাল্টা জবাব দিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (Subrahmanyam Jaishankar) বলেন, ‘আমি একজন দক্ষিণের বাসিন্দা। পশ্চিমা রাজ্যের সংসদও ছিলাম। তবে আমি উত্তরে জন্মগ্রহণ করেছি, বড় হয়েছি, পড়াশুনা করেছি এবং সেখানে কাজও করেছি। আর বর্তমানে বিদেশের সামনে গোটা ভারতের হয়ে প্রতিনিধিত্ব করছি। ভারত একটি বড় দেশ, একে নিজের স্বার্থে শুধু শুধু পৃথক করবেন না’।

শুধুমাত্র বিদেশমন্ত্রীই নন, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও কটাক্ষ করেন রাহুল গান্ধীকে। যোগী বলেন, ‘রাহুল জি, অটলজিও বলেছিলেন ভারত কোন টুকরো জমি নয়। এটি জীবিত দেশপ্রেমিক। আপনার চাহিদা পূরণের জন্য দয়াকরে আঞ্চলিকতার তরোয়াল দিয়ে এটিকে কেটে ফেলার কোন চেষ্টা করবেন না। ভারত অভিন্ন ছিল, আছে এবং থাকবেও। ভারত মাতার জয়’।

Back to top button