টাইমলাইনপশ্চিমবঙ্গবিধানসভা নির্বাচনভারত

বাম বন্ধুদের বিচ্ছিন্নতাবাদী বললেন রাহুল গান্ধী! করলেন তীব্র আক্রমণও

বাংলাহান্ট ডেস্কঃ বাংলায় ভোটের দামামা বাজতেই নির্বাচনী প্রচারে ঝাঁপিয়ে পড়েছিল শাসক দল তৃণমূল ও প্রধান বিরোধী দল বিজেপি। তবে সংযুক্ত মোর্চার শরিক দল কংগ্রেসের তরফে কোনও স্টার ক্যাম্পেনার দিয়ে প্রচার এখনও অবধি লক্ষ করা যায়নি। যা নিয়ে অনেকেরই বক্তব্য পূর্বের বিধানসভা নির্বাচনের মত ভুল এবার আর করবেন না রাহুল অর্থাৎ কেরলে বামেদের বিরুদ্ধে লড়াইয়ের ময়দানে কংগ্রেস, কিন্তু এ রাজ্যে সেই বামেদের সঙ্গেই জোট করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে তাঁরা। সে বারের প্রচারের কেরলে বামেদের (CPIM) বিরুদ্ধে প্রচার আর এ রাজ্যে বামেদের পক্ষে প্রচার। যার ফলে কেরল হাত ছাড়া হয়েছিল কংগ্রেসের।

তাই শোনা যাচ্ছে একুশের বিধানসভা নির্বাচনে কেরলে নির্বাচনী প্রচার পর্ব মিটিয়েই এরাজ্যে ভোট প্রচারে আসবেন রাহুল সহ কংগ্রেসের স্টার ক্যাম্পেনাররা। সে রাজ্যে জোর কদমে প্রচার চালাচ্ছেন রাহুল। আর সেই প্রচার থেকেই উঠে এল এবার চাঞ্চল্যকর তথ্য। ভোট প্রচারে রাহুল দাবি করলেন বামেরা আসলে আরএসএসের (RSS) মতোই বিচ্ছিন্নতাবাদী। যারা আদতে হিংসা আর ক্রোধের রাজনীতিতে বিশ্বাসী করেন। যা এবার জাতীয় রাজনীতিতে চর্চার মূল কেন্দ্র বিন্দু হয়ে উঠেছে।

An Images

কারণ, রহুলের ওই মন্তব্য থেকে কেরলে কংগ্রেসের (Congress) কর্মী-সমর্থকরা উৎসাহ পেলেও, বাংলার মত একাধিক রাজ্যে সেই বামেদের সঙ্গেই কাঁধে কাঁধ মিলিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে কংগ্রেস। সেখানে রাহুলের এদিনের তীব্র বামবিদ্বেষ ও বামেদের বিচ্ছিন্নতাবাদী বলে আখ্যায়িত করা, বাংলা সহ একাধিক রাজ্যে জোটের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছে।

রাহুল (Rahul Gandhi) এদিন দাবি করেন,’প্রধানমন্ত্রী সর্বদা কংগ্রেস মুক্ত ভারতের চাই বলেন, কিন্তু কখনও বাম মুক্ত ভারত চাই বলেন না। কারণ উনি জানেন, ওঁদের মতোই বামেরাও বিচ্ছিন্নতাবাদী শক্তি। ওঁরা সমাজে বিভেদ সৃষ্টি করেন। ওঁরা হিংসা এবং ক্রোধের রাজনীতিতে বিশ্বাস করেন। এমনকি তিনি এও বলেন যে, ‘বামপন্থীরা বছরের পর বছর ধরে কংগ্রেসের নেতা-কর্মীদের খুন করে আসছে’। জাতীয় রাজনীতিতে যেখানে বাম-কংগ্রেস এখন একে অপরের পরিপূরক, সেখানে রাহুলের এদিনের মন্তব্য রীতিমত চর্চিত বিষয় হয়ে উঠেছে।

Back to top button