ED-র প্রধান হিসেবে মেয়াদ শেষ সঞ্জয়ের! নতুন দায়িত্বে এলেন এই IRS অফিসার

বাংলা হান্ট ডেস্কঃ অবশেষে আজ ইডি-র অধিকর্তা (ED Director) পদে সঞ্জয় কুমার মিশ্রের মেয়াদ শেষ হল। নতুন দায়িত্বে এলেন বর্ষীয়ান ইন্ডিয়ান রেভিনিউ (IRS) অফিসার রাহুল নবীন (Rahul Navin)। সরকারি নির্দেশিকায় দেওয়া তথ্য অনুযায়ী, আপাতত সঞ্জয় কুমার মিশ্রের জায়গায় নতুন কার্যকরী ডিরেক্টর হিসেবে কর্তব্যরত থাকবেন নবীন।

রাহুল নবীন বর্তমানে ইডির সিনিয়র অফিসারদের মধ্যে অন্যতম একজন। তাকে ইডি-র কার্যকরী ডিরেক্টর হিসাবে নিয়োগ করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। গতকালই রাহুল নবীনের নাম ঘোষণা করা হয়। সূত্রের খবর, ইনি সময় ইডির চিফ ভিজিলান্স অফিসার হিসাবেও কাজ করেছেন।

   

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৯ নভেম্বর ইডির ডিরেক্টর পদে দায়িত্ব সঞ্জয় মিশ্রর হাতে তুলে দেয় কেন্দ্রীয় সরকার। এই পদের মেয়াদ দুবছর হলেও ২০২০ সালের নভেম্বর মাসে সঞ্জয় মিশ্রর ডিরেক্টর পদে থাকার মেয়াদ বাড়িয়ে তিন বছর করে দেওয়া হয়েছিল। এরপর গত জুলাই মাসে সুপ্রিম কোর্ট রায় দেয় ১৫ সেপ্টেম্বরের পর সঞ্জয়কুমার মিশ্র আর ইডির ডিরেক্টর পদে থাকতে পারবে না।

আরও পড়ুন: মহারাজ এবার ‘শিল্পপতি’! কোথায়, কিসের কারখানা গড়ছেন সৌরভ? স্পেন থেকে বড় আপডেট

শীর্ষ আদালত জানিয়ে দেয়, এর পর সরকারের তরফে সঞ্জয়ের ইডি ডিরেক্টরের পদে মেয়াদবৃদ্ধির কোনও আবেদন আদালতে গ্রাহ্য হবে না। সুপ্রিম কোর্টের নির্দেশ মতোই ১৫ সেপ্টেম্বর তার মেয়াদ শেষ হয়েছে। নতুন ভাবে সেই পদ দেওয়া হয়েছে রাহুল নবীনকে।

rahul navin

আরও পড়ুন: ‘নারদায় সবাই গ্রেফতার হোক’, ‘কেউ বললেই তো আর ধরবে না’, অভিষেকের পাল্টা সৌগত

অর্থ মন্ত্রক তরফে জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, যতদিন না স্থায়ী অধিকর্তা নিয়োগ হচ্ছে ততদিন ইডি ডিরেক্টর পদের দায়িত্বে থাকবেন রাহুল। প্রসঙ্গত সঞ্জয় মিশ্রর বিরুদ্ধে বারংবার মোদী সরকারের হয়ে কাজ করার দাবি তুলেছেন বিরোধীরা। তবে এবার শীর্ষ আদালতের নির্দেশে সঞ্জয়কে সরানো হল।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর