১২০ কিমি বেগে ঘূর্ণিঝড়! একটু পর থেকেই দক্ষিণবঙ্গে তাণ্ডব, ছারখার হবে কলকাতাও, জারি সতর্কতা

   

বাংলা হান্ট ডেস্ক: সাবধান থাকুন! আর কয়েক ঘণ্টা পরই তাণ্ডব দেখাবে ঘূর্নিঝড় রেমাল (Cyclone Remal)। প্রবল শক্তি নিয়ে এগোচ্ছে ঘূর্ণিঝড়। আবহাওয়ার আপডেট অনুযায়ী রবিবার রাতের দিকে সুন্দরবন ও বাংলাদেশের খেপুপাড়া উপকূলের মধ্যবর্তী কোনও জায়গায় আছড়ে পড়বে শক্তিশালী রেমাল। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের (South Bengal) জেলায় জেলায় শুরু হয়েছে ঝড়-বৃষ্টি।

আবহাওয়া দপ্তরের আপডেট অনুযায়ী বঙ্গোপসাগরে তৈরী হওয়া নিম্নচাপ ইতিমধ্যেই অতি গভীর নিম্নচাপের রূপ নিয়েছে। রবিবার সকালেই রেমাল আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা৷ ইতিমধ্যেই চূড়ান্ত সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। লাল সতর্কতা রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েক জেলায়।

হাওয়া অফিস জানিয়েছে আর ২-৩ ঘণ্টার মধ্যেই দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এই সব জেলায় তুমুল বৃষ্টি শুরু হয়ে যেতে পারে। পাশাপাশি ৪০-৫০ কিমি বেগে বইবে ঝোড়া হাওয়া। সোমবার পর্যন্ত দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।

আগামী অর্থাৎ রবিবার এবং সোমবার ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে সবথেকে বেশি থাকবে৷ অতিভারী বৃষ্টিপাতের লাল সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় জারি হয়েছে কমলা সতর্কতা।

কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টির পাশাপাশি ৮০-৯০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। অরেঞ্জ অ্যালার্ট দেওয়া হয়েছে। সাইক্লোনের প্রভাবে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির সম্ভাবনা।

Cyclone Remal update Kolkata North Bengal South Bengal weather West Bengal weather update

আরও পড়ুন: এক ধাক্কায় বাতিল ৫ লক্ষ OBC সার্টিফিকেট! কাদের গুলো চলবে? জানাল কলকাতা হাইকোর্ট

রেমাল ঝড়ের প্রভাব সর্বোচ্চ পড়বে দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা এই দুই জেলায়। সুন্দরবনের এলাকায় তাণ্ডব চলবে৷ সর্বোচ্চ ১১০-১২০ কিলোমিটার গতিতে এই দুই জেলায় খেল দেখাতে পারে ঘূর্ণিঝড়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর