গরমের মাঝেই পাল্টি! বিকেলে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের ৫ জেলায়, জারি হল ঝড়ের সতর্কতা

   

বাংলা হান্ট ডেস্ক: আজ চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। অন্যদিকে ঘূর্নিঝড়ের চোখরাঙানি। সকাল থেকেই কলকাতা ও আশপাশের এলাকায় পরিষ্কার আকাশ। দক্ষিণবঙ্গে (South Bengal) বহাল রয়েছে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি। ওদিকে উত্তরের অধিকাংশ জেলায় মাথার ওপর দাপিয়ে বেড়াচ্ছে সূর্য। অসহ্য গরমে নাজেহাল। তবে আবহাওয়া দফতর (Weather Update) সূত্রে খবর, শনিবার বিকেলের দিকেই অবস্থার পরিবর্তন হবে।

এদিন বিকেলের পর থেকে দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেমে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে বইতে পারে দমকা হাওয়া। দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের কোনও কোনও অংশে আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এরপর রবিবার এবং সোমবার ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে সবথেকে বেশি থাকবে৷ অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। ইতিমধ্যেই এই দুই জেলায় জারি হয়েছে লাল সতর্কতাও। এদিন দুই ২৪ পরগনায় ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। অতি ভারী বৃষ্টির পাশাপাশি ১০০-১১০ কিলোমিটার গতিবেগে বইতে পারে ঝড়।

রবি ও সোমবার দক্ষিণবঙ্গের অন্তত ছয় থেকে সাত জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দপ্তর। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। এই সমস্ত জায়গায় জারি হয়েছে কমলা সতর্কতা।

Weather Update

আরও পড়ুন: ‘রাম, মহাদেব, আল্লাহ, যীশুর অংশ দেবাংশু’! মন্তব্য রাজন্যার, তারপর যা হল তৃণমূল নেত্রীর সঙ্গে … তোলপাড়!

আবহাওয়া দপ্তর জানিয়েছে বাংলার জেলাগুলিতে আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রার পরিবর্তন না হলেও, তারপরের দুই দিনে তাপমাত্রা ২-৬ ডিগ্রি পর্যন্ত কমার সম্ভাবনা রয়েছে। আজ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিমপং এ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বুধবারের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। এর মধ্যে দার্জিলিং, কালিমপং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভারী থেকে অতিভারী বৃষ্টির জেরে ২৪ তারিখ কমলা সতর্কতা জারি হয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর