অবশেষে স্বস্তির বৃষ্টি! বর্ষা কি তবে এসেই গেল? শেষ মুহুর্তের আপডেটে বড়সড় চমক দিল IMD

বাংলা হান্ট ডেস্ক : অবশেষে স্বস্তি! অসহ্য গরমের মধ্যে বৃষ্টি নামল কলকাতায়। বজ শুক্রবার দুপুর ৩টে ১২ মিনিট নাগাদ বৃষ্টি নামল শহরে। দেশে বর্ষা পা রাখলেও বাংলায় এখনও তার আগমন হয়নি। গত কয়েক দিন ধরেই অসহ্য গরমে কাহিল কলকাতা-সহ গোটা রাজ্য। এই পরিস্থিতিতে কবে বর্ষার আগমন হবে সেই প্রতীক্ষাতেই রাজ্যবাসী। এই পরিস্থিতিতে বৃষ্টিতে খানিকটা স্বস্তি পেলেন শহরবাসী।

তবে গরম থেকে এখনই রেহাই পাচ্ছে না দক্ষিণবঙ্গ (South Bengal)। আগামী কয়েক দিনও দক্ষিণের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের জন্য স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। উত্তরে বর্ষার আগমনের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। এর ফলে আগামী কয়েক দিনে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

   

হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের একাংশে বর্ষা আসার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। শুক্রবার আলিপুরদুয়ার, কোচবিহারের দু’একটি এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। শনিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারের দু’একটি এলাকায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারের দু’একটি এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

weather

উত্তরে স্বস্তি মিললেও এখনই দক্ষিণবঙ্গ থেকে অস্বস্তি কাটবে না। শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণের জেলাগুলিতে অস্বস্তিকর গরম বজায় থাকবে। বজায় থাকবে তাপপ্রবাহের পরিস্থিতি। শুক্রবার পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানের দু’একটি এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানের দু’একটি এলাকায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শুক্র এবং শনিবার উত্তরের মালদহ এবং দুই দিনাজপুরেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে।

দক্ষিণবঙ্গের দু’একটি এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে তাতে খুব একটা স্বস্তি মিলবে না। শুক্রবার দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদের দু’একটি এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। মঙ্গলবার কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদের দু’একটি এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামিকাল, ১০ জুন ফের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম জারি হয়েছে তাপপ্রবাহের কমলা সতর্কতা। আগামিকাল দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি থাকবে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায়। তবে এই তিন জেলাতেও হালকা বৃষ্টি হতে পারে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর