শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণাবর্ত! কিছুক্ষণেই বৃষ্টিতে ভাসবে কলকাতা সহ ৭ জেলা

বাংলা হান্ট ডেস্ক: আজ থেকে দামাল বৃষ্টি গোটা দক্ষিণবঙ্গে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ইতিমধ্যেই শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। যার প্রত্যক্ষ পড়বে ওডিশা উপকূলবর্তী অঞ্চলে। এর জেরেই গোটা একটা সপ্তাহ ধরে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে বৃষ্টি হবে। বুধবার পর্যন্ত বেশি বৃষ্টির সম্ভাবনা।

আজ থেকে দফায় দফায় ভারী বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ গণেশ চতুর্থীতে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। বিকেলের দিকে বজ্রপাত সহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে কলকাতায়। বৃষ্টির জেরে কমতে পারে তাপমাত্রার পারদ।

   

আবহাওয়া অফিস জানাচ্ছে, একটি নিম্নচাপ অক্ষরেখা গিয়েছে বাংলার উপর দিয়ে। দিঘা থেকে ঝাড়খণ্ডের ডাল্টনগঞ্জ পর্যন্ত বিস্তৃত সেই নিম্নচাপ অক্ষরেখা। ওদিকে আরেক নিম্নচাপ। সবমিলিয়ে চলতি সপ্তাহে গোটা রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: নিয়োগ দুর্নীতিতে উঠে এল আরও বিধায়ক, কাউন্সিলরের নাম! তোলপাড় ফেলা তালিকা দিল CBI

আজও অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে।
পাশাপাশি হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম ও নদিয়ায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গী হতে পারে বজ্রপাতও।

weather

মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের তাপমাত্রা কমতে পারে দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত। আজ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা-সহ তার আশেপাশের জেলাগুলিতে। এখন টানা কিছুদিন বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। গণেশ চতুর্থীর দিন বৃষ্টির দাপটে বৃষ্টি আরও বাড়তে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

আরও পড়ুন: মিলবে তো অনুদান? দুর্গাপূজায় ক্লাব গুলোকে ‘৭০ হাজার টাকা’ দেওয়া নিয়ে হাইকোর্টে ফের মামলা

আগামীকাল অর্থাৎ বুধবার আরও বাড়বে বৃষ্টির পরিমাণ। কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ থেকে ভিজতে পারে উত্তরবঙ্গের একাধিক জেলাও। এই সপ্তাহে বৃষ্টি চলতে পারে উত্তরবঙ্গের সব জেলাতেই। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায় আজ বৃষ্টির পূর্বাভাস।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর