মিলবে তো অনুদান? দুর্গাপূজায় ক্লাব গুলোকে ‘৭০ হাজার টাকা’ দেওয়া নিয়ে হাইকোর্টে ফের মামলা

   

বাংলা হান্ট ডেস্কঃ পুজোর ঢাকে কাঠি। কয়েকটা দিনের অপেক্ষা মাত্র। তারপরই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja)। ইতিমধ্যে পুজো কমিটিগুলি জোর কদমে প্রস্তুতিও শুরু করে দিয়েছে। দূর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তকমা পাওয়ার দ্বিতীয় বছরে দুর্গাপুজো কমিটি গুলিকে আর্থিক সাহায্যের পরিমাণ আরও দশ হাজার টাকা বাড়িয়ে দিয়েছে রাজ্যের মমতা সরকার।

রাজ্য জুড়ে প্রায় ৪৩ হাজার পুজো কমিটির জন্য এবার ৭০,০০০ টাকা করে অনুদান ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। গতবছর পুজো অনুদান ৫০ হাজার থেকে বাড়িয়ে করা হয়েছিল ৬০ হাজার টাকা। আর এবার এক লাফে তা ৭০,০০০। আর এই অনুদান নিয়েই এবার আদালতে গড়ালো জল।

বিগত বছর গুলিতে ক্লাব পিছু ৫০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। রাজ্যের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন সৌরভ দত্ত নামে এক ব্যক্তি। সেই নিয়ে প্রচুর জলঘোলা হয়েছিল।

আরও পড়ুন: নিম্নচাপ ও ঘূর্নাবর্তের ডবল ডোজ! কিছুক্ষণেই দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির তুলকালাম, সতর্কতা জারি

এবার ক্লাব প্রতি ৭০ হাজার টাকা অনুদানকে চ্যালেঞ্জ করে আগের জনস্বার্থ মামলার আবেদনের সঙ্গে সংযুক্ত করার আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

high court

আরও পড়ুন: দিল্লি পাড়ি অভিষেকের! যাওয়ার আগেই ফাটালেন বোমা, জোটসঙ্গী CPIM-কে নিয়ে ‘বিরাট’ মন্তব্য

ইতিমধ্যেই নতুনভাবে আবেদন করার অনুমতি দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এই সপ্তাহেই মামলার শুনানি হতে পারে। যেখানে রাজ্যের ভাড়ার শূন্য বলে বারংবার মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, যেখানে সরকারি কর্মীদের DA মেটাতে পারছেনা রাজ্য, সেখানে কেন এ বছরেও ক্লাবগুলিতে এত পরিমাণ অনুদান দেওয়া হচ্ছে, সেই বিষয় নিয়েই হাইকোর্টে ফের মামলা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর