এবার ২ টাকা কেজি দরে গোবর কিনবে সরকার! ভোটে জিততে নয়া প্রতিশ্রুতি কংগ্রেসের

বাংলা হান্ট ডেস্ক: রাজস্থানে (Rajasthan) ভোটের আগে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল প্রদেশ কংগ্রেস (Congress)। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge), রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot), কংগ্রেস রাজস্থানের ইনচার্জ সুখজিন্দর সিং রন্ধাওয়া এবং কংগ্রেসের রাজ্য সভাপতি গোবিন্দ সিং দোতাসার উপস্থিতিতে ইস্তেহার প্রকাশ করল হাত শিবির। উল্লেখ্য, বর্তমানে ওই রাজ্যে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। সেই ক্ষমতা ধরে রাখার জন্য নানা ধরনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সেই ইস্তেহারে (Manifesto)।

ইস্তেহারের প্রতিশ্রুতি ঘোষণা করার সময় ইস্তেহার কমিটির চেয়ারম্যান সিপি জোশী (C P Joshi) বলেন, রাজস্থানে কংগ্রেস সরকার থাকলে কৃষকদের ২ শতাংশ সুদে ঋণ দেওয়া হবে এবং ৫০ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমা দেওয়া হবে। শুধু তাই নয়, পঞ্চায়েত স্তরে নিয়োগও করা হবে এবং পঞ্চায়েত সমিতি স্তরে একটি নতুন পরিষেবা ক্যাডার তৈরি করা হবে।

   

আরও পড়ুন: ৬ মাসের মাথায় চতুর্থবার বিয়ে করলেন নোবেল! জাপটে চুম্বন, স্ত্রীয়ের চুল টেনে যুদ্ধ শুরু! দেখুন ছবি…

ইস্তেহার প্রকাশ করার পরে, মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেন, রাজস্থানের অর্থনীতি এই বছরের শেষ নাগাদ ১৫ লক্ষ কোটি টাকার হবে এবং ২০৩০ সালের মধ্যে এটি ৩০ লক্ষ কোটি টাকায় নিয়ে যাওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

ashok gehlot

এদিকে, আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেন জোশী।

  • বলা হয়েছে, ক্ষমতায় আসার পর জাতিশুমারি বা জাত গণনা করা হবে।
  • ব্যবসায়ীদের ৫ লক্ষ টাকা সুদমুক্ত ঋণ (Interest Free Loan) দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।
  • রাজস্থানে শাসনের নতুন মডেল আনার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।
  • ​​প্রতি পরিবারে দুটি পশুর বিমা (Insurance) করার প্রতিশ্রুতি।
  • প্রতি কেজি গোবর ২ টাকায় কেনার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।
  • কলেজ ছাত্রদের বিনামূল্যে ল্যাপটপ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, রাজস্থানে বর্তমানে কংগ্রেস শাসন চালাচ্ছে। যদিও ওই রাজ্যের পরম্পরা অনুযায়ী পাঁচ বছর অন্তর সরকার বদল হয়। তাই মসনদ টিকিয়ে রাখার জন্য ভোটের আগে একাধিক জনদরদিমূলক প্রকল্পের প্রতিশ্রুতি দিল হাত শিবির।

Avatar
Monojit

সম্পর্কিত খবর