টাইমলাইনপশ্চিমবঙ্গ

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য প্রার্থনা করলেন রাষ্ট্রপতি,দেখুন ভিডিও

“আমি ঘূর্ণিঝড় বুলবুলের কারণে প্রাণহানি ও ক্ষতিগ্রস্তদের জন্য গভীর সমবেদনা জানাই। আমার চিন্তাভাবনা এবং প্রার্থনা ক্ষতিগ্রস্থদের সাথে রয়েছে।” :- রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 

সৌতিক চক্রবর্তী,শান্তিনিকেতন,বীরভূমঃ আজ অর্থাৎ সোমবার বিশ্বভারতীর ৫০ তম সমাবর্তন অনুষ্ঠান শুরু হয়। এই অনুষ্ঠানে যোগ দিতে বিশ্বভারতীতে গতকালই শান্তিনিকেতনের মাটিতে পা রেখেছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পাশাপাশি ওঁনার সঙ্গেই শান্তিনিকেতনে আসেন রাজ্যের রাজ্যপাল জগদীশ ধনকড়। আজ সকাল সাড়ে ১০ টায় শান্তিনিকেতনের আম্রকুঞ্জে এই সমাবর্তন অনুষ্ঠান আরম্ভ হয়। সেইখানেই উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ,রাজ্যপাল জগদীশ ধনকড়, বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী সহ প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ। রাষ্ট্রপতি সফর’কে কেন্দ্র করে তৎপর বীরভূম পুলিশ প্রশাসন।বিশ্বভারতীর কয়েক দফা দ্বিপাক্ষিক বৈঠকে নিরাপত্তা ব্যবস্থা করা হয় আঁটোসাঁটো।

IMG 20191111 134728 Bangla Hunt Bengali News
ছবিঃ আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা।

রাজ্যপাল জগদিশ ধনকার সমাবর্তন অনুষ্ঠানে খোশমেজাজে বিশ্বভারতী পড়ুয়াদের সঙ্গে সেলফি তুললেন। পড়ুয়াদের আবদার মেনেই রাজ্যপাল গাড়ি থেকে নেমে বিশ্বভারতীর পড়ুয়াদের সাথে একান্তে মিশে যান। তাদের সাথে সেলফিও তোলেন।পাশাপাশ সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান মঞ্চের দিকে রওনা দেন।

IMG 20191111 134723 Bangla Hunt Bengali News
ছবিঃ রাজ্যপালের সঙ্গে সেলফি তুলতে ব্যস্ত বিশ্বভারতীর পড়ুয়ারা।

সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ও বিশ্বভারতীর প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, “এখানে উপস্থিত হওয়া আমার পক্ষে সত্যিই বড় সৌভাগ্যের। এটি সেই আশীর্বাদপ্রাপ্ত জায়গাগুলির মধ্যে একটি যা ভারতকে সংজ্ঞায়িত করে, আমাদের সভ্য মূল্যবোধকে নতুন করে কল্পনা দেয়। এটি সেই জায়গা যা আমাদের জাতীয় জীবনে নতুন শক্তি জোগায়। সুতরাং, আমি এখানে শুধু দর্শনার্থী বা পরীদর্শক হিসাবেই উপস্থিত হইনি, সমানভাবে বিনীত তীর্থযাত্রী এবং জ্ঞানের অনন্তকালের অনুসন্ধানের উত্তরের সন্ধানকারী হিসাবে আমি এসেছি। আমি শিক্ষার ও জীবনযাপনের পরীক্ষার এই দুর্দান্ত আসনের জন্য প্রতিষ্ঠাতার কাছে প্রণাম জানাই। আমি এটিকে তীর্থস্থান হিসাবে অভিহিত করি। কারণ আধুনিক ভারতের দুই সর্বশ্রেষ্ঠ দূরদর্শী রবীন্দ্রনাথ ঠাকুর এবং মহাত্মা গান্ধীজি এখানে প্রায়শই দেখা করতেন।”

IMG 20191111 134738 Bangla Hunt Bengali News
ছবিঃ মঞ্চে বক্তব্য রাখছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

তিনি বুলবুল ঘূর্ণিঝড়ে আহত ও নিহত মানুষদের প্রার্থনা করে বলেন,“আমি ঘূর্ণিঝড় বুলবুলের কারণে প্রাণহানি ও ক্ষতিগ্রস্তদের জন্য গভীর সমবেদনা জানাই। আমার চিন্তাভাবনা এবং প্রার্থনা ক্ষতিগ্রস্থদের সাথে রয়েছে।”

শুনুন বক্তব্য.. …. .ভিডিও সৌজন্যেঃ president of India (Facebook page) ।

 

Back to top button