নতুন বছর পড়লেই আর পাবেন না রেশন! ঠিক এই কারণেই চরম বিপত্তি বাড়বে গ্রাহকদের

বাংলাহান্ট ডেস্ক : অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ওনার্স ফেডারেশনের পক্ষ থেকে নতুন বছরের শুরুতেই রেশন ধর্মঘটের ডাক দেওয়া হল। রেশন ধর্মঘটের ফলে সমস্যায় পড়তে চলেছেন দেশের ৮১ কোটি মানুষ। আগামী ১লা জানুয়ারি থেকে ধর্মঘটে শামিল হচ্ছে দেশের ৫ লক্ষ ৩৮ হাজার রেশন দোকান।

   

সাম্প্রতিক অতীতে রেশন কারচুপির অভিযোগ উঠেছে একাধিক রেশন ডিলারের বিরুদ্ধে। অনেক সময় গ্রাহকরা অভিযোগ করেছেন সরকারি বরাদ্দ অনুযায়ী তারা রেশন পাচ্ছেন না। গ্রাহকদের অভিযোগের প্রেক্ষিতে রেশন দোকানগুলিতে শুরু হয়েছে আইরিশ স্ক‌্যানারে গ্রাহকের পরিচয় যাচাইয়ের কাজ।

আরোও পড়ুন : প্রকাশ্যে এল নয়া আপডেট! স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বড়সড় সিদ্ধান্তের পথে মুখ্যমন্ত্রী

এমনকি রেশন কারচুপি এড়াতে খাদ্য দপ্তরের পক্ষ থেকে রেশন কার্ডের সাথে আধার নম্বর লিঙ্ক করার পাশাপাশি বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন বরাদ্দের নিয়ম চালু হয়েছে। কিন্তু তারপরেও মিটছিলনা সমস্যা। অনেক সময় বায়োমেট্রিকে আঙ্গুলের ছাপ না মেলায় সমস্যায় পড়তে হচ্ছিল গ্রাহকদের।

ration shop

রেশন ডিলাররা দাবি তুলেছেন, এফসিআই থেকে চটের বস্তায় খাদ্যশস্য দিতে হবে রেশনের খাদ্য নষ্ট এড়াতে। অন্যান্য জেলাতেও দার্জিলিংয়ের মতো বর্ধিত কমিশন প্রদান করতে হবে। অ্যাডভান্স কমিশন পদ্ধতি চালু করতে হবে এনএফএসএ-র নিয়ম অনুযায়ী। রেশন ডিলাররা জানিয়েছেন এই দাবি না মানা পর্যন্ত তাদের ধর্মঘট অনির্দিষ্টকালের জন্য চলবে।