কৃষকদের নাম করে আরও বড় কেলেঙ্কারি! খাদ্য-দুর্নীতি নিয়ে এবার নয়া মামলা দায়েরের পথে ED

   

বাংলা হান্ট ডেস্কঃ রেশন দুর্নীতি (Ration Scam) নিয়ে তোলপাড় রাজ্য। সম্প্রতি এই মামলায় দুজনকে গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। প্রথমে বাকিবুর ইসলাম ও পরে রেশন বন্টন দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বনমন্ত্রী জ্যোতিপ্ৰিয় মল্লিক। এই দুজনার সূত্র ধরে গত সপ্তাহ থেকেই রাজ্যের একাধিক আটাকল, গমের গোডাউনে হানা দিয়েছে ইডি।

রেশনকাণ্ডে ইডির হাতে উঠে এসেছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। এরই মধ্যে এবার সেই গমের সাথে মিশে গেল ধানও (Paddy)। ইডি (ED) সূত্রে খবর, রেশন দুর্নীতির তদন্তে নেমে তাদের হাতে ধান দুর্নীতির তথ্য উঠে এসেছে। জানা যাচ্ছে খুব শীঘ্রই এই নিয়ে মামলা দায়ের করতে চলেছে ইডি।

কৃষকদের কাছ থেকে ধান কেনাতেও বড়সড় দুর্নীতি চক্র চলেছে। অভিযোগ প্রথমে কিছু দালালদের মাধ্যমে অনেক কম দামে কৃষকদের কাছ থেকে ধান কিনতেন মিল মালিকরা। পরে কৃষকদের নামের ভুয়ো তালিকা তৈরি করে সমবায়ের মাধ্যমে সেই সব অ্যাকাউন্টে ঢুকেছে টাকা।

আরও পড়ুন: রাজ্যের আরেক মন্ত্রীকে পুত্র সহ তলব! জ্যোতিপ্রিয়র পর ফের গ্রেফতারি ? ঘনাচ্ছে রহস্য

ed 3

দুর্নীতির হদিস মিলতেই মাথায় হাত ইডির। গোয়েন্দা সংস্থার দাবি এইভাবে কয়েকশো কোটি টাকার দুর্নীতি হয়েছে। যার পরিমাণ ২০০ কোটি ছাড়িয়ে যেতে পারে বলে অনুমান তদন্তকারীদের। সূত্রের খবর পূর্বে জ্যোতিপ্ৰিয় খাদ্যমন্ত্রী থাকাকালীন এই নিয়ে খাদ্য দফতর নিউ মার্কেট থানায় একটি অভিযোগ দায়ের করেছিল। অভিযোগের ভিত্তিতে তদন্তও শুরু করেছিল সিআইডি তদন্ত শুরু করেছিল। তবে পরে সেই তদন্ত কত দূর কী হয়েছে সেসব নিয়ে খোঁজ চালাচ্ছে ইডি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর