টাইমলাইনখেলাক্রিকেট

ভবিষ্যতে এক বছরে দু বার করে আয়োজিত হবে IPL, দাবি প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রীর

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আইপিএলের দাপট নিয়ে বিশ্ব ক্রিকেটের নানা মুনির নানা মত দেখা যাচ্ছে। দীর্ঘদিন ধরেই বিসিবির সঙ্গে আইসিসি এবং বিসিসিআইয়ের এই নিয়ে নানান রকম বিতর্ক চলছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড বরাবরই দাবি করে এসেছে আইপিএল আন্তর্জাতিক ক্রিকেটের উন্নতির ক্ষেত্রে বাধাদান করছে। আইপিএলের মেয়াদ বাড়িয়ে বিসিসিআই আড়াই মাসের করতে চেয়েছে। জানিয়ে আইসিসি সম্মতি দেওয়া শুধু সময়ের অপেক্ষা কিন্তু পাকিস্তান মনে করেছে এটি আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে তারকা ক্রিকেটারদের নিজের দেশের হয়ে খেলার বদলে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার প্রতি গুরুত্ব দিতে বাধ্য করবে। তবে এইসব অভিযোগে আইপিএলের অগ্রগতি আটকে থাকছে না।

এবার আইপিএলের জনপ্রিয়তা নিয়ে মুখ খুলেছেন রবি শাস্ত্রী। আইপিএলের একচেটিয়া দাপট প্রসঙ্গে এক সাহসী ভবিষ্যদ্বাণী করেছেন ভারতের প্রাক্তন প্রধান কোচ। তার মতে আইপিএলের জনপ্রিয়তা অন্য লিগগুলির চেয়ে অনেকটাই বেশি। তাই ভবিষ্যতে একবছরে দুই বার আইপিএল আয়োজিত হলেও আশ্চর্য হবেন না তিনি।

শাস্ত্রী সম্প্রতি ‘দ্য টাফার্স অ্যান্ড ভন ক্রিকেট শো’-কে একটি সাক্ষাৎকার দিয়েছেন। সেই সাক্ষাৎকারে তিনি বলেছেন, “আমি মনে করি, এক বছরে আইপিএলের দুটো করে মরশুম দেখা যেতে পারে। এটা হলে শুধু আমি কেন, কারোরই অবাক হওয়ার কথা নয়। কারণ আইপিএল খুবই জনপ্রিয়, হয়তো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ।”

শাস্ত্রী আরও যোগ করেছেন “গত মরশুম অবধি আইপিএল ১০ দল নিয়ে সংগঠিত হয়েছে। অদূর ভবিষ্যতে যখন ১২ দল নিয়ে টুর্নামেন্টটি চলবে তখন এর মেয়াদ দেড় থেকে দুই মাসও হতে পারে। ভবিষ্যতে যদি আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজের সংখ্যা কমে যায়, তাহলে বৎসরান্তে সংক্ষিপ্ত আকারে টুর্নামেন্টটি আয়োজিত হতে পারে। বিশ্বকাপের ঢংয়েই প্রতিযোগিতাটি আয়োজিত হতে পারে। এর থেকে আরও অনেক বেশি অর্থও উঠে আসবে।”

 

Related Articles