হোম লোন গ্রহণকারীদের জন্য বড় পদক্ষেপ RBI-এর! ব্যাঙ্কের এই একটি ভুলেই প্রতিদিন মিলবে ৫,০০০ টাকা

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে। আপনি যদি কোনো ব্যাঙ্ক বা NBFC (Non-Banking Financial Company) থেকে হোম লোন নিয়ে থাকেন সেক্ষেত্রে এই খবরটি আপনার জন্য অত্যন্ত দরকারি। মূলত, বাড়ি তৈরি বা ফ্ল্যাট কেনার জন্য ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া সাধারণ একটি ব্যাপার। কিন্তু ঋণ পরিশোধের পর এমন অনেক ঘটনা প্রকাশ্যে এসেছে, যেখানে ব্যাঙ্ক থেকে গ্রাহকদের সম্পত্তির কাগজপত্র ফেরত পেতে রীতিমতো কালঘাম ছুটে গিয়েছে।

এমনকি, সম্প্রতি ব্যাঙ্ক থেকে সম্পত্তির নথি হারিয়ে যাওয়ার একটি ঘটনাও সামনে এসেছে। এমতাবস্থায়, এই ধরণের ঘটনা প্রকাশ্যে আসার পরই রীতিমতো নড়েচড়ে বসেছে রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India)। পাশাপাশি, RBI-এর তরফে নতুন নিয়মও জারি করা হয়েছে।

   

জারি করা হল নতুন নিয়ম: প্রাপ্ত তথ্য অনুযায়ী, ব্যাঙ্ক এবং NBFC-গুলির জন্য নতুন নিয়ম জারি করেছে RBI। কেন্দ্রীয় ব্যাঙ্কের নির্দেশে জানানো হয়েছে, ঋণ অর্থাৎ লোনের পুরো টাকা পরিশোধের ৩০ দিনের মধ্যে সমস্ত কাগজপত্র রিলিজ করতে হবে। এই সময়ের পরে ব্যাঙ্ক বা NBFC যদি ডকুমেন্ট রিলিজ না করে সেক্ষেত্রে জরিমানাও দিতে হবে।

আরও পড়ুন: আর মাত্র কয়েক দিনের অপেক্ষা! এবার PPF সহ সুকন্যা সমৃদ্ধির গ্রাহকদের বড় সুখবর দেবে সরকার

প্রতিদিন ৫,০০০ টাকা জরিমানা: পাশাপাশি, এই নতুন নিয়ম আগামী ১ ডিসেম্বর, ২০২৩ থেকে কার্যকর হবে। নির্দেশে বলা হয়েছে যে, ব্যাঙ্ক বা NBFC দ্বারা ডকুমেন্ট রিলিজ করতে দেরি হলে, প্রতিদিন ৫,০০০ টাকা জরিমানা করা হবে। জরিমানার টাকা সংশ্লিষ্ট সম্পত্তির মালিককে দিতে হবে।

আরও পড়ুন: লঞ্চ হল বহু প্রতীক্ষিত iPhone 15 সিরিজ! রয়েছে দুর্ধর্ষ সব ফিচার্স, অ্যান্ড্রয়েড চার্জারেই হবে চার্জ, কত পড়বে দাম?

এছাড়াও, RBI-র পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, যদি কোনো ঋণগ্রহীতার সম্পত্তির নথি হারিয়ে যায়, সেক্ষেত্রে ব্যাঙ্ককে নথিগুলির ডুপ্লিকেট কপি পেতে গ্রাহককে সহায়তা করতে হবে। উল্লেখ্য যে, ঋণ পরিশোধের পরে ব্যাঙ্ককে গ্রাহকদের স্থাবর এবং অস্থাবর সম্পত্তির নথি অবশ্যই ফেরত দিতে হয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর