বড়সড় সতর্কতা RBI গভর্নরের! ভারতে হতে চলেছে ব্যাঙ্কিং সঙ্কট! ক্ষতিগ্রস্ত হবেন কোটি কোটি গ্রাহক

বাংলা হান্ট ডেস্ক: এবার রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank Of India) গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) একটি বড়সড় সতর্কতা সামনে এনেছেন। গত শুক্রবার গভর্নর ব্যাঙ্কগুলিকে যেকোনো ধরণের “Asset-Liability Mismatch” সংক্রান্ত বিষয়ের বিরুদ্ধে সতর্ক করেছেন। তিনি বলেন, উভয় ধরণের ভারসাম্যহীনতাই আর্থিক স্থিতিশীলতার জন্য ক্ষতিকর। পাশাপাশি, তিনি ইঙ্গিত দিয়েছেন যে মার্কিন ব্যাঙ্কিং ব্যবস্থায় চলমান সঙ্কট এই ধরণের ভারসাম্যহীনতার কারণেই উদ্ভূত হয়েছে। মূলত, কোচিতে বার্ষিক কেপি হরমিস মেমোরিয়াল ভাষণ প্রদানের সময় গভর্নর জানান যে, দেশীয় আর্থিক ক্ষেত্র বর্তমানে স্থিতিশীল রয়েছে এবং মুদ্রাস্ফীতির খারাপ পর্যায়টি আপাতত পিছিয়ে গিয়েছে।

ভয় পাওয়ার দরকার নেই: এদিকে, বিনিময় হারে চলমান অস্থিরতার কারণে বৈদেশিক ঋণ পরিশোধের ক্ষমতার ওপর সামগ্রিক প্রভাব প্রসঙ্গে গভর্নর জানান, “ভয়ের কোনো প্রয়োজন নেই। কারণ আমাদের বৈদেশিক ঋণ সংক্রান্ত ব্যবস্থা করে নেওয়া যাবে। ডলারের শক্তিবৃদ্ধিও আমাদের জন্য কোনো সমস্যা নয়। তবে, ডলারের মূল্য বৃদ্ধির কারণে উচ্চ বৈদেশিক ঋণের ঝুঁকি রয়েছে এমন দেশগুলির সামনে চ্যালেঞ্জ বেড়েছে।”

   

কি জানালেন RBI গভর্নর: মূলত, গভর্নরের ভাষণের বেশিরভাগটাই ছিল ভারতের G20 প্রেসিডেন্সির ওপর। তিনি বলেন, বিশ্বের ২০ টি বৃহত্তম অর্থনীতির (G20) গ্রুপকে ডলারের মূল্য বৃদ্ধির কারণে উচ্চ বৈদেশিক ঋণের ঝুঁকিযুক্ত দেশগুলিকে সাহায্য করার জন্য একইসাথে প্রচেষ্টা করা উচিত। তিনি আরও বলেন, G20-র উচিত জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলিকে অর্থ দিয়ে সাহায্য করা।

ব্যাঙ্কিং সঙ্কট প্রসঙ্গে এই তথ্য জানান গর্ভনর: পাশাপাশি, মার্কিন ব্যাঙ্কিং সঙ্কটের বিষয়ে, গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন যে, এর ফলে সেই মজবুত নিয়মের উপযোগিতা বোঝা যায় যা নির্দেশ করে Asset বা Liability-র পরিবর্তে টেকসই বৃদ্ধির উপর ফোকাস করা প্রয়োজনীয়। প্রসঙ্গত উল্লেখ্য যে, গত সপ্তাহেই আমেরিকাতে সিলিকন ভ্যালি ব্যাঙ্ক এবং ফার্স্ট রিপাবলিক ব্যাঙ্ক বন্ধ হয়ে গেছে।

rbi ekyc

ক্রিপ্টোকারেন্সির ঝুঁকি: এছাড়াও দাস জানান যে, বর্তমান মার্কিন ব্যাঙ্কিং সঙ্কট আর্থিক ব্যবস্থার জন্য ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সির ঝুঁকিকে স্পষ্ট করেছে। মূলত, তিনি ব্যক্তিগত ডিজিটাল মুদ্রার সমালোচনা করেছিলেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর