কলকাতাটাইমলাইনভারত

বাড়িতে বসেই এবার করতে পারবেন KYC, জানাল RBI

বাংলা হান্ট ডেস্কঃদেশের ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা ভারতীয় রিজার্ভ ব্যাংক আজ ঘোষণা করেছে যে, এবার থেকে মোবাইল ভিডিওর মাধ্যমেই KYC (Know Your Coustomer) সম্পূর্ণ করা যাবে। এতে করে বিভিন্ন ব্যাংক গুলির গ্রাহকদের আর KYC সেন্টারে গিয়ে KYC করার কোন দরকার নেই, তারা বাড়িতে বসেই এই প্রক্রিয়া ভিডিওর মাধ্যমে করে নিতে পারবেন। টাইমস অফ ইন্ডিয়া একটি প্রতিবেদনে বলেছে, রিজার্ভ ব্যাংক এবার থেকে ডিজিটাল উপায়েও KYC বা eKYC এরও ছাড়পত্র দিলো। আধার কার্ড বা অন্য কোনো ডকুমেন্ট ভেরিফিকেশন করে বাড়িতে বসেই KYC করে নেওয়া যাবে এবার থেকে।

কেন্দ্রীয় সরকার বৃহস্পতিবার প্রিভেন্টেশন অফ মানি লন্ডারিং এর নিয়মগুলি সংশোধন করার পরে আরবিআই তাদের এই নিয়মগুলি সংশোধন করেছে। ভিডিওর মাধ্যমে KYC এখনো পর্যন্ত পৃথিবীর খুব কম দেশেই চালু হয়েছে, এখন থেকে ভারতও সেই তালিকায় এসে গেলো। এর ফলে এখন থেকে গ্রাহকদের আর ব্যাঙ্কের লম্বা লাইনে দাঁড়াতে হবে না।

আরবিআইয়ের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে নীতি আয়োগের প্রধান অমিতাভ কান্ত একটি টুইটে বলেছেন, ‘ ভিডিও-ভিত্তিক KYC প্রক্রিয়া সম্পর্কিত বিজ্ঞপ্তিটি ডিজিটাল ও পেপারলেস ব্যাংকিংকে বাস্তবে পরিণত করবে। …  এই ধরণের পদক্ষেপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিজিটাল ইন্ডিয়া তৈরির লক্ষ্যের দিকে এক বিশাল ইতিবাচক পদক্ষেপ।’

কেওয়াইসি হ’ল ব্যবসায়ের সম্পর্কের প্রতি অবৈধ উদ্দেশ্যগুলির সম্ভাব্য ঝুঁকির সাথে সাথে তার ক্লায়েন্টদের পরিচয় যাচাই করা এবং তাদের উপযুক্ততা মূল্যায়ন করা এমন একটি প্রক্রিয়া।  প্রথমদিকে, এই বিধিগুলি কেবলমাত্র আর্থিক সংস্থাগুলিতেই আরোপ করা হয়েছিল তবে এখন অ-আর্থিক শিল্প, ফিনটেক, ভার্চুয়াল সম্পদ ব্যবসায়ী এবং এমনকি অলাভজনক সংস্থাগুলি দায়বদ্ধ হতে বাধ্য।

 

Back to top button