লাগবে শুধু প্রেশার কুকার, রবিবারের ডিনারে একাই একশো বাঙালি চিকেন পোলাও

বাংলাহান্ট ডেস্ক: রবিবারের দুপুর মানেই বেশিরভাগ বাঙালি বাড়িতে মাংস ভাত। মাটন বা চিকেন কষা অথবা আলু দিয়ে লাল লাল ঝোলের সঙ্গে ভাত, এ যেন এক স্বর্গীয় অনুভূতি। কিন্তু দুপুরের ভাত ঘুমের পর রাতের খাবারে পাতে কী দেওয়া যায় সেটা অনেকের কাছেই চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়।

   

রবিবারের রাতটুকু কাটলেই পরদিন সোমবার। সপ্তাহের প্রথম দিনটা শুরু করার আগে ছুটির আমেজটুকু চেকেপুটে উপভোগ করে নিতে চান সবাই। তাই দুপুরের চিকেন বা মাটনের সঙ্গে মানানসই রবিবাসরীয় রেসিপির খোঁজ পড়ে। সেকথা মাথায় রেখেই এই প্রতিবেদনে থাকল প্রেশার কুকারে বাঙালি চিকেন পোলাওয়ের (Bengali Chicken Pulao) সহজ রেসিপি (Recipe), যেকোনো সাইড ডিশের সঙ্গেই যা লাগবে দুর্দান্ত। চাইলে কোনো সাইড ডিশ ছাড়াও খেতে পারেন।

chicken pulao

উপকরণ:

১. চিকেন, বাসমতি চাল

২. পেঁয়াজ, গাজর, বিনস, স্প্রিং অনিয়ন (পেঁয়াজ বাদে বাকি সবজি অপশনাল)

৩. আদা বাটা, রসুন বাটা

৪. টক দই

৫. ভাজা পেঁয়াজ বা বেরেস্তা

৬. গোটা গরম মশলা, হলুদ, লঙ্কা, জিরে, গরম মশলা গুঁড়ো, ঘি

chicken pulao recipe

প্রণালী:

১. প্রথমে আদা, রসুন বাটা, হলুদ, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, নুন এবং সরষের তেল দিয়ে ম্যারিনেট করে ১৫-২০ মিনিট রাখতে হবে চিকেনটা।

২. সব সবজি ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে ফেলুন। চালটাও ধুয়ে দশ মিনিট ভিজিয়ে রাখুন।

৩. প্রেশার কুকারে সাদা তেল এবং ঘি গরম করে দুটো শুকনো লঙ্কা, গোটা গরম মশলা, তেজপাতা ফোরন দিন।

৪. এর মধ্যে দিয়ে দিন কুচিয়ে রাখা পেঁয়াজ। বাদামি করে ভাজা হয়ে এলে একে একে দিয়ে দিন আদা এবং রসুন বাটা। সবজি দিতে চাইলে এরপরেই দিয়ে দিতে পারেন।

৫. সবকিছু ভাজা হয়ে গেলে দিয়ে দিন ফেটানো টক দই। দু মিনিট রান্না করার পর উপরে তেল ভেসে উঠলে দিয়ে দিন গুঁড়ো মশলাগুলো। হলুদ, লঙ্কা গুঁড়ো এবং স্বাদমতো নুন, মিষ্টি।

chicken pulao

৬. এবার পালা ম্যারিনেট করে রাখা চিকেনের। ধিমে আঁচে সবজির সঙ্গে ভাল করে কষিয়ে নিন মাংসটা। ম্যারিনেট ধোয়া জল মিশিয়ে আরও কিছুক্ষণ নেড়ে দিন গরম মশলা গুঁড়ো।

৭. এবার দিয়ে দিন ভিজিয়ে রাখা চাল। পরিমাণ মতো জল দিয়ে এবং নুন মিষ্টি দেখে নিয়ে প্রেশার কুকারের ঢাকনা লাগিয়ে দিন। আঁচ বাড়িয়ে রান্না হতে দিন। দুটো সিটির পর ঢাকনা খুলে গ্যাস অফ করুন।

৮. উপরে বেরেস্তা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বাঙালি চিকেন পোলাও।