টাইমলাইনরেসিপি

অনেক তো খেলেন সর্ষে ইলিশ, এবার চেখে দেখুন কচুর মুখি ইলিশ

বাংলাহান্ট ডেস্কঃ সারা বছর ধরে বর্ষাকালে রূপোলি সুন্দরীর জন্য অপেক্ষা করে থাকে বঙ্গবাসী। পাতে সর্ষে ইলিশ (ilish) যেন খিদেটাকেই অনেকটা বাড়িয়ে দেয়। আর সেটা যদি পদ্মার ইলিশ হয়, তাহলে তো কোন কথাই হবে না। সর্ষে ইলিশ, ভাপে ইলিশ- উফ ভাবলেই জিভে জল চলে আসে।

তবে আজ আপনাদের ইলিশের এমন একটি রেসিপি দেখাব, যা কিছুটা অন্যরকম হলেও, একই রকম ভাবে জিভে জল আনা স্বাদ। দেখে নিন কচুর মুখি ইলিশের রেসিপি (kochur mukhi ilish)

উপকরণঃ কচুর মুখি, ইলিশ মাছ, পেঁয়াজ বাটা, রসুনবাটা, হলুদের গুঁড়া, লঙ্কার গুঁড়া, জিরার গুঁড়া, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

পদ্ধতিঃ প্রথমে ইলিশ মাছটাকে ভালো করে কেটে ধুয়ে নুন হলুদ মাখিয়ে রাখতে হবে। এরপর কচুর মুখি খোসা ছাড়িয়ে কেটে নুন হলুদ দিয়ে সেদ্ধ করে জল ঝড়িয়ে নিতে হবে।

এবারে কড়াই গরম হয়ে গেলে তাতে কালো জিরে কাঁচা লঙ্কা ফোরণ দিয়ে, পেঁয়াজ-রসুন বাটা, লঙ্কা-হলুদের গুঁড়া, জিরার গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে কষতে হবে। এরপর সেদ্ধ করে রাখা কচু এবং পাতলা পাতলা করে কেটে ভাজা রাখা আলু দিয়ে আবারও ভালো করে কষে নিতে হবে। এবারে জল দিয়ে ঢাক দিয়ে রাখুন কিছুক্ষণ।

ঝোল ফুটে এলে মাছ ছেড়ে দিয়ে ৫ মিনিট রেখে দিয়ে তারপর গরম গরম পরিবেশন করুন কচুর মুখি ইলিশ। আপনি চাইলে এই রান্নায় পাতলা পাতলা করে ভাজা আলু নাও দিতে পারেন।

Related Articles

Back to top button