চাকরির খবরটাইমলাইন

কীভাবে হওয়া যায় CBI অফিসার, কোন পরীক্ষায় হতে হয়ে পাশ, কত টাকা বেতন? রইল চমকপ্রদ তথ্য

বাংলাহান্ট ডেস্ক : দেশের বহু অৰ্থনৈতিক কেলেঙ্কারি, বিভিন্ন ক্ষেত্রে ঘটে যাওয়া বড়সড় দুৰ্নীতি, এমনকি উচ্চ পৰ্যায়ের অপরাধ অনুসন্ধানের জন্যেই তাদের ডাক পড়ে। ভারতের এই কেন্দ্রীয় গোয়েন্দা এবং নিরাপত্তা সংস্থাটির নাম সিবিআই (CBI)। খবরে নজর রাখলেই আজকের সময়ে দাঁড়িয়ে আপনি দেখতে পাবেন, বড়সড় আর্থিক কেলেঙ্কারির কেস গুলির প্রায় প্রতিটিই CBI অফিসারদের মাধ্যমে তদন্ত করানো হচ্ছে। কিন্তু, প্রশ্ন হল অনেকেই এখনও পর্যন্ত CBI কি? এর সম্পূর্ন নাম কি? তা সঠিক জানেন না।

চলুন, আজ তাহলে জেনে নেওয়া যাক এই আধিকারিকদের সম্পর্কে বিস্তারিত তথ্য।

কিভাবে সিবিআই অফিসার হবেন : সিবিআই অফিসার হওয়ার ক্ষেত্রে দু’রকমের পদ্ধতি রয়েছে। একটি হলো UPSC পরীক্ষা আর আরেকটি হল SSC পরীক্ষার সূত্রে নির্বাচন।

UPSC পরীক্ষা পদ্ধতি অবলম্বন করে পাশ করলে আপনাকে আইপিএস ক্যাটাগরিতে সিবিআই-এ গ্রুপ-এ অফিসার হিসেবে নিয়োগ করা হবে। অন্যদিকে, CBI-তে সাব-ইন্সপেক্টর হতে হলে আপনাকে SSC CGL পরীক্ষায় বসতে হবে। এরপর সিবিআই সাব ইন্সপেক্টর টেস্টে (এসএসসি সিজিএল) টায়ার 1 এবং টায়ার 2 পরীক্ষাগুলিতে নির্বাচিত হলেই CBI এর চাকরি মিলবে আপনার জন্য।

শিক্ষাগত যোগ্যতা : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকরাই এই পরীক্ষা দুটির জন্য আবেদন করতে পারবেন।

সিবিআই অফিসার হওয়ার বয়সসীমা: চাকরিপ্রার্থীরা ২০ বছর থেকে ৩০ বছরের মধ্যে সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (সিবিআই) সাব-ইন্সপেক্টর পদের জন্য আবেদন করতে পারবেন৷ সেক্ষেত্রে OBC দের জন্য মিলবে ৩ বছরের ছাড় এবং SC/ST রা ৫ বছর ছাড় পাবেন।

পরীক্ষার পদ্ধতি : অনলাইনে হয়ে থাকে টায়ার-I এবং টায়ার-II এর পরীক্ষা। তবে, টায়ার-III পরীক্ষা কিন্তু একটি বর্ণনামূলক লিখিত পরীক্ষা। এই তিনটি ধাপে উত্তীর্ণ হওয়ার পর পরীক্ষার্থীদের জন্য একটি কম্পিউটার টেস্ট থাকে এবং শেষ পর্যায়ে আবেদনকারীদের নথি যাচাই করা হয়।

সিবিআইয়ের সাব ইন্সপেক্টর হতে হলে আপনাকে এসএসসি কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল পরীক্ষায় পরীক্ষায় পাশ করতে হবে। স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) দ্বারা পরিচালিত সিজিএলের চারটি ধাপ সফলভাবে সমাপ্ত করার পরে, আপনি সাব ইন্সপেক্টর হিসাবে সিবিআইতে যোগ দিতে পারেন।

CBI

সিবিআই অফিসারের বেতন
১) ডিরেক্টর পদের বেতন : ৮০,০০০ টাকা।
২) বিশেষ ডিরেক্টর : ৭৫,৫০০ থেকে ৮০,০০০ টাকা।
৩) যুগ্ম ডিরেক্টর : ৩৭,৪০০ থেকে ৬৭,০০০ টাকা।
৪) অতিরিক্ত পরিচালক: ৬৭,০০০ থেকে ৭৯,০০০ টাকা।
৫) পুলিশের উপ-মহাপরিদর্শক : ৩৭,৪০০ থেকে ৬৭,০০০ টাকা।
এছাড়া কনস্টেবলের বেতন শুরু হয় ৫,২০০ টাকা থেকে।

Related Articles