টাইমলাইনপশ্চিমবঙ্গভাইরালভিডিও

খুশির হাওয়া দার্জিলিং চিড়িয়াখানায়, জন্ম নিল রেড পান্ডা শাবক- রইল ভাইরাল ভিডিও

বাংলাহান্ট ডেস্কঃ দার্জিলিং (darjeeling) চিড়িয়াখানা জুড়ে খুশির হাওয়া। এই সংকটের সময়েও আনন্দে মেতে উঠল দার্জিলিং চিড়িয়াখানা চত্বর। জন্ম নিল বিরল প্রজাতির রেড পান্ডা শাবক (red panda cub)। পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্কে অধীনে টোপকেদারা ব্রিডিং সেন্টারে জন্ম নেওয়া সদ্যজাত এবং তাঁর মা দুজনেই সুস্থ রয়েছে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, ওই চিড়িয়াখানায় মা প্রসন্ন এবং বাবা কিম্বুর ঘর আলো করে জন্ম নিয়েছে এক রেড পান্ডা শাবক। মা এবং সন্তান এখন দুজনেই সুস্থ আছে। এই রেড পান্ডা শাবক জন্মের আনন্দে মাতোয়ারা গোটা চিড়িয়াখানা কর্তৃপক্ষ। বর্তমানে রেড পান্ডার সংখ্যা বেড়ে দাঁড়াল ২৩।

গোটা ভারতের মধ্যে বহু বছর ধরে দার্জিলিং-র এই চিড়িয়াখানা রেড পান্ডা প্রতিপালনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে আসছে। সেখানেই সফল ভাবে এক নতুন শাবক জন্ম নেওয়ায় খুশির ঢেউ উঠেছে চিড়িয়াখানা চত্বরে।

কর্তৃপক্ষ জানিয়েছে, নবজাতক এবং তাঁর মায়ের প্রতি বিশেষ নজর দিচ্ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তাঁদের জন্য থালা ভর্তি করে আপেল, কলা কেটে সাজিয়ে দিলেও, সেদিকে কোন ভ্রূক্ষেপ নেই প্রসন্নর। সে মহানন্দে সন্তানকে বুকে জড়িয়ে দুধ খাওয়াতেই ব্যস্ত রয়েছে। সেই দৃশ্যের ভিডিও স্যোশাল মিডিয়ায় শেয়ার করতেই মুহূর্তেই তা ভাইরাল হয়ে যায়।

সাধারণত রাজ্যের পশু সংরক্ষণ কেন্দ্রগুলোতে কোন বিরল প্রজাতির শাবক জন্ম নিলে, তাঁদের নামকরণ স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীই করে থাকেন। তবে এক্ষেত্রে সেরকম কিছু হবে কিনা, তা এখনই বলা সম্ভব হচ্ছে না। তবে এই চিড়িয়াখানায় নীল ভেড়া, হিমালয়ের মোনাল, ধূসর ময়ূর, হিমালয়ের স্যালামান্ডার, তিব্বতীয় নেকড়ে, স্নো লেপার্ড, রেড পান্ডা, গোরাল (পাহাড়ি ছাগল), সাইবেরিয়ান বাঘও দেখতে পাওয়া যায়।

Related Articles

Back to top button