এবার ইতিহাস তৈরি করলেন মুকেশ আম্বানি! দেশের প্রথম ২০ লক্ষ কোটি টাকার কোম্পানি হল রিলায়েন্স

বাংলা হান্ট ডেস্ক: এবার রীতিমতো ইতিহাস তৈরি করলেন ভারতের (India) শ্রেষ্ঠ ধনকুবের মুকেশ আম্বানি (Mukesh Ambani)। মূলত, তিনি তাঁর কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (Reliance Industries) মাধ্যমে এক অনন্য নজির গড়েছেন। জানা গিয়েছে যে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবার এশিয়ার মধ্যে সেইসব কোম্পানির তালিকায় পৌঁছে গিয়েছে যার ভ্যালুয়েশন ২০ লক্ষ কোটি টাকা। আরেকটি বিশেষ বিষয় হল এক্ষেত্রে জ্যাক মা-র আলিবাবা গ্রুপকে পেছনে ফেলে দিয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এখন রিলায়েন্সের চেয়ে এগিয়ে রয়েছে টয়োটা। ভারতীয় মূল্যে যার মার্কেট ক্যাপ ৩১ লক্ষ কোটি টাকারও বেশি।

   

উল্লেখ্য যে বাজার খোলার ২ ঘণ্টার মধ্যেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার রেকর্ড পর্যায়ে পৌঁছে যায় এবং কোম্পানির মার্কেট ক্যাপ নতুন রেকর্ড গড়েছে। কিছুদিন ধরেই ট্রেড বিশেষজ্ঞরা জানিয়েছিলেন যে রিলায়েন্স ভালো ফলাফল করবে। কিন্তু সেই সময় যে এত তাড়াতাড়ি আসবে সেটি বোঝা যায়নি। মঙ্গলবার এই কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে প্রায় ২ শতাংশ। শুধু তাই নয়, রিলায়েন্সের হাত ধরে ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ দিনটি ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয়ে গেল। কারণ, আজকের দিনেই দেশের একটি সিঙ্গেল কোম্পানি হিসেবে রিলায়েন্সের ভ্যালুয়েশন ২০ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে।

Reliance is the country's first 20 lakh crore company

আজ, এই কোম্পানির শেয়ারে ১.৮৮ শতাংশ বৃদ্ধি দেখা গেছে এবং কোম্পানির শেয়ার ২,৯৫৭.৮০ টাকার রেকর্ডে পৌঁছে যায়। পাশাপাশি, আজ কোম্পানির শেয়ার ২,৯১০.৪০ টাকার সামান্য বৃদ্ধির সাথে খোলে। একদিন আগে এই কোম্পানির শেয়ার ২,৯০২.৯৫ টাকায় বন্ধ হয়েছিল। বিশেষজ্ঞদের মত অনুযায়ী, এই কোম্পানির শেয়ার শীঘ্রই ৩,০০০ টাকার স্তর অতিক্রম করবে।

আরও পড়ুন: ৩০০ টাকায় চলতো সংসার! আজ ইউটিউবে ইংরেজি শিখিয়ে সরকারি চাকরির চেয়ে বেশি আয় করছেন যশোদা

বৃদ্ধি পেয়েছে ভ্যালুয়েশন: এদিকে, আমরা যদি এই কোম্পানির ভ্যালুয়েশনের দিকে তাকাই সেক্ষেত্রে এটি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তথ্য অনুযায়ী, একদিন আগে কোম্পানির মার্কেট ক্যাপ ছিল ১৯.৬৫ লক্ষ কোটি টাকা। আজ যখন কোম্পানির শেয়ার ৫২-সপ্তাহের উচ্চতায় পৌঁছে গিয়েছিল, তখন কোম্পানির মার্কেট ক্যাপ ২০,০১,৮০১.৫৭ কোটি টাকায় পৌঁছে যায়। অর্থাৎ ২ ঘণ্টার ব্যবসায় ৩৭,০০০ কোটি টাকার বেশি বেড়েছে। গত দুই সপ্তাহে কোম্পানিটির ভ্যালুয়েশন বেড়েছে এক লক্ষ কোটি টাকা। জানিয়ে রাখি যে, চলতি বছরে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৪ শতাংশ। তবে, বর্তমানে কোম্পানিটির শেয়ার ১.২০ শতাংশ বেড়ে ২,৯৩৭.৬৫ টাকায় লেনদেন করছে। পাশাপাশি, কোম্পানির মার্কেট ক্যাপ ১৯.৮৮ লক্ষ কোটি টাকায় দাঁড়িয়ে রয়েছে।

আরও পড়ুন: চিনের থেকে ঋণ নেওয়াই হল কাল! চরম সঙ্কটে থাকা মলদ্বীপ হতে চলেছে পরবর্তী শ্রীলঙ্কা, সতর্ক করল IMF

কেমন ছিল সফর: এবারে যদি আমরা শেয়ার বাজারে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের যাত্রা সম্পর্কে কথা বলি, সেক্ষেত্রে ২০০৫ সালের অগাস্টে প্রথম এই কোম্পানির ভ্যালুয়েশন ১ লক্ষ কোটি টাকা হয়। এরপরে, ২০১৯-এর নভেম্বরে অর্থাৎ ১৫ বছর পরে, এই সংস্থার ভ্যালুয়েশনের অঙ্ক ১০ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে যায়। তার প্রায় সাড়ে চার বছর পর এই কোম্পানির ভ্যালুয়েশন ২০ লক্ষ কোটি টাকার গণ্ডি ছাড়িয়েছে।