জুন মাস জুড়ে প্রায় অর্ধের দিনই ব্যাঙ্ক বন্ধ! ছুটির তালিকা না জানলেই পড়বেন মহা ফ্যাসাদে

   

বাংলাহান্ট ডেস্ক : রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) ছুটির তালিকা (Holiday) বলছে, জুন মাসে অনেক দিনই বন্ধ থাকবে ব্যাঙ্ক। জানা যাচ্ছে যে, পুরো জুন মাস জুড়ে বারো দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। নানান ধর্মীয় উৎসব উপলক্ষে ছুটি, কিছু আঞ্চলিক উৎসব আর সপ্তাহান্তের ছুটি মিলিয়ে দেখলে ১২দিন ধরে ব্যাঙ্ক বন্ধ থাকায় ছুটি পাবেন ব্যাঙ্কের কর্মীরা।

যদিও রাজ্য, শহর কিংবা স্থান ভেদে সেই ছুটির ঘোষণা করা হয়। তো সেই কারণেই সব রাজ্যের সঙ্গে বাংলার ব্যাঙ্ক ছুটির তালিকা সেভাবে মিলবে না। বিভিন্ন কাজের জন্য ব্যাংকে যেতেই হয়। তাই ছুটির দিনের তালিকা আগে থেকে জানা থাকলে আর সমস্যায় পড়তে হবে না গ্রাহকদের। ২০২৪ সালের জুন মাসে কমপক্ষে ১২ দিন ছুটি থাকবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) সহ এদেশের প্রত্যেকটি সরকারি ও বেসরকারি ব্যাঙ্কে।

আরোও পড়ুন : হাজার কথাটি লেখার জন্য কেন ‘K’ ব্যবহার করা হয় বলতে পারবেন? ৯৯% মানুষই জানেন না আসল উত্তর

কারণ বেশ কিছু আঞ্চলিক উৎসব এর উপরও নির্ভর করে ব্যাঙ্কের ছুটি। তাছাড়া মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবারসহ প্রত্যেক রবিবার ছুটি থাকে ব্যাংক। এই মাসে আবার রয়েছে পাঁচটি রবিবার। এবার দেখে নেওয়া যাক ছুটির তালিকা। আগামী ৯ জুন তারিখ হিমাচল প্রদেশ, হরিয়ানা এবং রাজস্থান রাজ্যে মহারানা প্রতাপ জয়ন্তীর কারণে ছুটি থাকবে। ১০ই জুন পাঞ্জাবের শ্রী গুরু অর্জুন দেব জির শাহাদত দিবস উপলক্ষে ছুটি।

আরোও পড়ুন : এই রাজ্যে বোনকেই বিয়ে করে ভাই! অবাক হলেন? এমন জায়গা আছে এদেশেই, জানতেন ?

আগামী ১৪ই জুন পাহিলি রাজার জন্য বন্ধ থাকবে ওড়িশার সব ব্যাঙ্ক। ১৫ই জুন YMA দিবসের জন্য উত্তর-পূর্ব রাজ্য মিজোরামের ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। এবার রাজা সংক্রান্তির জন্য ওড়িশার ব্যাংকগুলিও বন্ধ থাকবে। বকরি ঈদ উপলক্ষে কয়েকটি রাজ্য বাদ দিয়ে দেশজুড়ে ১৭ জুন ব্যাংক ছুটি থাকবে। ভাত সাবিত্রী ব্রত পালনের জন্য আগামী ২১ জুন রাজ্যের ব্যাঙ্ক বন্ধ থাকতে পারে।

bank holiday janmashtami 2022 1660793190807 1660793190945 1660793190945

এদিকে আবার ৮ই জুন ভারতে জুড়ে দ্বিতীয় শনিবার উপলক্ষে প্রত্যেকটি ব্যাংক এমনি বন্ধ থাকে। বাইশে জুন চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ। জুন মাসের ২,৯,১৬,২৩ এবং ৩০ তারিখ রবিবার রয়েছে। রবিবার তো ভারতে জুড়ে এমনি ছুটির দিন। তাই ব্যাঙ্ক ছুটি। তবে ব্যাংক ছুটি থাকলেও ইউপিআই পরিষেবা চালু থাকবে। মোবাইল ব্যাঙ্কিং বা নেট ব্যাঙ্কিংয়ের টাকা-পয়সার আদান প্রদান করতে পারবেন গ্রাহকরা। এছাড়াও নগদ অর্থের জন্য ব্যবহার করতে পারেন এটিএম।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর