হাজার কথাটি লেখার জন্য কেন ‘K’ ব্যবহার করা হয় বলতে পারবেন? ৯৯% মানুষই জানেন না আসল উত্তর

   

বাংলাহান্ট ডেস্ক : আপনারা হয়ত লক্ষ্য করে দেখেছেন হাজার কথাটি বোঝানোর জন্য অনেক সময় ‘K’ ব্যবহার করা হয়ে থাকে। আমরা হয়ত বহুজনের এই সাধারণ জ্ঞানটি (General Knowledge) নেই। তবে অনেকেই ইংরেজি K শব্দ ব্যবহার করেছি হাজার অর্থটি বোঝানোর জন্য। সোশ্যাল মিডিয়াতে আজকাল ব্যাপকভাবে এই জিনিসটি লক্ষ্য করা যায়। তবে আপনাদের মনে কি কখনো এসেছে কেন হাজারের জন্য K লেখা হয়?

বিষয়টি নিয়ে আপনাদের কি স্বচ্ছ ধারণা আছে? আপনারা হয়ত লক্ষ্য করবেন অধিকাংশ ওয়েবসাইটে ভিউয়ার্স সংখ্যা, সাবস্ক্রাইবার সংখ্যা কিংবা অন্যান্য গণনা K দিয়ে প্রকাশ করা হয়। মিলিয়ন শব্দটি বোঝানোর জন্য সাধারণত ব্যবহার করা হয় M। তেমনভাবে বিলিয়ন বোঝানোর জন্য ব্যবহার করা হয় B। 

আরোও পড়ুন : পেট্রোলের ঝামেলা থেকে এবার মিলবে মুক্তি! মাত্র ৩০ পয়সায় উপভোগ করুন থ্রিলিং জার্নি

তাহলে হাজার বোঝানোর জন্য কেন T এর বদলে K ব্যবহার করা হয়? এই কারণটা জানতে হলে আমাদের ইতিহাসের পাতায় চোখ রাখতে হবে। একটা সময় গ্রীক বা রোমান সংস্কৃতি দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত ছিল অনেক পশ্চিমা দেশ। মনে করা হয় রোমান সংস্কৃতি থেকে হাজার বোঝানোর জন্য K ব্যবহার করার ধারণাটি এসেছে।

10K.JPG 6198c9e4e2794

গ্রীক ভাষায় হাজারকে বলা হয় ‘CHILLOI’। সেখান থেকেই এসেছে এই শব্দটি। এছাড়াও বাইবেলে হাজার বোঝানোর জন্য ব্যবহার হয়েছে K। গ্রীক শব্দ ‘CHILLOI’-কে ফরাসিরা সংক্ষিপ্ত করে K করে। এরপর হিসাব করা হয় কিলোমিটার, কিলোগ্রাম ইত্যাদি। কিলোগ্রামে যেহেতু এক হাজার গ্রাম রয়েছে, সেহেতু হাজার বোঝানোর জন্য K ব্যবহৃত হয়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর