সাত ব্যাঙ্কে পড়ে কোটি কোটি দাবিহীন টাকা! গ্রাহকদের ফিরিয়ে দেবে RBI, আপনি কীভাবে পাবেন?

বাংলা হান্ট ডেস্ক : সরকারি-বেসরকারি ব্যাঙ্কে দাবিহীন আমানত হিসাবে বিভিন্ন অ্যাকাউন্টে বছরের পর জমা রয়েছে বিপুল পরিমাণ টাকা। দেশের ব্যাঙ্কগুলিতে বেড়েই চলেছে দাবিহীন আমানতের (Unclaimed Deposits) পরিমাণ। সম্প্রতি যা নিয়ে ফের উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এবং জনসাধারণের সুবিধার্থে রিজার্ভ ব্যাঙ্ক (RBI) সেন্ট্রালাইজড ওয়েব পোর্টাল উদগম (UDGAM) চালু করেছে।

   

আপনিও যদি দীর্ঘদিন ধরে কোন ব্যাঙ্কে টাকা ফেলে রেখেছেন এবং এখন সেই টাকা দাবি করতে চান তাহলে এই প্রতিবেদনটি খুঁটিয়ে পড়ে নিন। কারণ দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক সম্প্রতি এক গাইডলাইন দিয়েছে যাতে আপনি খুব সহজে নিজের টাকা ফিরিয়ে আনতে পারবেন। আর সেই বিষয়েই বিস্তারিত জানাবো আজকের প্রতিবেদনে।

সম্প্রতি আরবিআই একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে যেখানে গ্রাহক একাধিক প্লাটফর্মে থাকা দাবিহীন টাকা খুঁজে বের করতে পারবেন।  দেশের বিভিন্ন ব্যাঙ্ককে জুড়ে দেওয়া হবে এই পোর্টালে। তাতে থাকবে বিশেষ সার্চিংয়ের ব্যবস্থা। নতুন এই ব্যবস্থায় সহজেই দাবিহীন টাকার খোঁজ পাবেন সঠিক দাবিদার। অর্থাৎ এরপর থেকে আর ব্যাঙ্কে ব্যাঙ্কে ঘুরতে হবেনা আপনাদের।

আরও পড়ুন : জাল সইয়ে ভরা হলুদ ডাইরি! চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আসতেই নতুন মোড় যাদবপুর কাণ্ডে

এই ব্যাঙ্কগুলির বিশদ বিবরণ পাওয়া যাবে : স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই), পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি), সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ধনলক্ষ্মী ব্যাঙ্ক লিমিটেড, সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক, সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্ক লিমিটেড, ডিবিএস ব্যাঙ্ক, ইন্ডিয়া লিমিটেড এবং সিটি ব্যাঙ্ক-এ পড়ে থাকা দাবিহীন টাকার খতিয়ান রয়েছে এই ওয়েবসাইটে।

আরও পড়ুন : হাত বাড়ালেই চাঁদ, শেষ স্টেশন পার করে চন্দ্রযান-৩ থেকে বিচ্ছিন্ন হল বিক্রম! সুখবর শোনাল ISRO

অন্যান্য ব্যাঙ্কের তথ্যও আপলোড করা হবে : UDGAM পোর্টাল সম্পূর্ণ রূপে চালু হলে সুবিধাভোগীরা নিজেদের দাবিহীন টাকা পুনরুদ্ধার করতে পারবেন এবং তারসাথে সংশ্লিষ্ট ব্যাঙ্কে তাদের সেভিংস অ্যাকাউন্ট পুনরায় চালু করতে পারবেন। রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া তথ্য অনুসারে, বর্তমানে ব্যবহারকারীরা পোর্টালে উপস্থিত সাতটি ব্যাঙ্ক থেকে দাবিহীন আমানতের বিবরণ পেতে সক্ষম হবেন। এছাড়াও, অন্যান্য ব্যাঙ্ক সম্পর্কিত তথ্যও আগামী সময়ে ধীরে ধীরে ওয়েবসাইটে আপলোড করা হবে।

আরও পড়ুন : যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ‘মধুচক্র’! বহিরাগতদের আনাগোনায় জল্পনা তুঙ্গে

rbi1 1683949111

উল্লেখ্য, ২০২৩ সালের ফেব্রুয়ারির মধ্যে, পাবলিক সেক্টর ব্যাঙ্ক থেকে প্রায় ৩৫,০০০ কোটি স্থানান্তরিত হয়েছিল RBI-তে। যারমধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ৮,০৮৬ কোটি টাকা রয়েছে, কানাড়া ব্যাঙ্ক থেকে রয়েছে ৪,৫৫৮ কোটি টাকা এবং ব্যাঙ্ক অফ বরোদা থেকে ৩,৯০৪ কোটি টাকা।

সম্পর্কিত খবর