টাইমলাইনভারত

স্যালুট! পরিবেশ রক্ষায় জার্মানি, ফ্রান্সের মতো মহাশক্তিধর দেশের বিরুদ্ধে লড়াই ১৩ বছরের ঋদ্ধিমার

জার্মানি (Germany) , ফ্রান্সের (france) মতো মহাশক্তিধর দেশের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছে হরিদ্বারের মেয়ে ঋদ্ধিমা (ridhima pandey)। পরিবেশ বাঁচানোর লড়াইয়ের কারণে বিশ্বজুড়ে শিরোনাম তৈরি করেছে গ্রেটা থুনবার্গের (greata thunberg) দল। হরিদ্বারের মেয়ে ঋদ্ধিমা পান্ডে সেই দলেরই অংশ। গ্রেটা, ঋদ্ধিমারা মিলে পরিবেশের ক্ষতি করার জন্য লড়াইয়ে নেমেছে বিশ্বের শক্তিশালী দেশগুলির বিরুদ্ধেও।

AP19269440407439 Bangla Hunt Bengali News

ঋদ্ধিমা নিউ ইয়র্কে জাতিসংঘের জলবায়ু অ্যাকশন সামিটেও অংশ নিয়েছেন, যা পরিবেশ সংরক্ষণের দৃষ্টিকোণ থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। হরিদ্বার বিএম ডিএভি পাবলিক স্কুলের মাত্র ১১ বছরের ছাত্র রিদ্ধিমা বিশ্বের নির্বাচি৬ শিশুদের মধ্যে রয়েছেন যারা গ্লোটা ওয়ার্মিং থেকে পরিবেশের ক্ষতি সম্পর্কে জাতিসংঘের কাছে গ্রেটা থুনবার্গের সাথে একত্রে অভিযোগ দায়ের করেছেন।

রিদ্ধিমা পান্ডে ২০১৩ সালের কেদারনাথ বিপর্যয় খুব কাছ থেকেই দেখেছে। তারপরেই জলবায়ু পরিবর্তন নিয়ে তিনি আন্দোলনে নামেন। জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত সমস্যা নিয়ে তিনি সুপ্রিম কোর্টে একটি আবেদনও করেছিলেন। হিমগিরি কলোনির বাসিন্দা ঋদ্ধিমার বাবা বন বিভাগের সাথে যুক্ত।

ঋদ্ধিমা যখন নৈনিতাল থেকে হরিদ্বারে এসেছিল, তখন আবহাওয়ায় এখানে লক্ষ লক্ষ কান্ওয়ারীর ভিড়ের প্রভাব তার দৃষ্টি আকর্ষণ করেছিল। হরিদ্বারের বিভিন্ন জায়গায় বৃষ্টির কারণে সৃষ্ট সমস্যাগুলিও নিয়েও তিনি ঘনিষ্ঠভাবে পড়াশোনা করেন। হরিদ্বারের এই কন্যাকে নিয়ে এখন সবাই গর্বিত, যিনি আন্তর্জাতিক স্তরে দেশের যুব সমাজের প্রতিনিধিত্ব করেছে ।

স্থানীয় জনগণও তার এই কৃতিত্ব দেখে অত্যন্ত অভিভূত। স্থানীয় কাউন্সিলর অনিরুদ্ধ ভাটি জানিয়েছেন, ঋদ্ধিমা বর্তমানে তার বাবা এবং মাকে নিয়ে নিউইয়র্কে রয়েছেন। বলা বাহুল্য, ‘এ বিশ্বকে শিশুর বাসযোগ্য’ করে যাওয়ার অঙ্গীকার করেই ঋদ্ধিমার এই পথ চলা।

 

Back to top button