ইতিহাস রচনা করে অস্কারের মনোনয়নে ‘RRR’, বাঙালির আশা শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’

বাংলাহান্ট ডেস্ক: যারা ভেবেছিলেন ‘আর আর আর’ (RRR) এর পুরস্কার জয়ের পর্ব বোধকরি শেষ হল, তাদের জন্য বড় চমক এই প্রতিবেদনটা। ছবির প্রযোজকদের তরফে অস্কারের (Oscar) জন্য পাঠানো হয়েছিল ছবির মনোনয়ন। অবশেষে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মূল পর্বে সেরা মৌলিক গানের বিভাগে মনোনীত হল আর আর আর ছবির ‘নাটু নাটু’ (Naatu Naatu) গানটি।

   

গোল্ডেন গ্লোবের মঞ্চে ইতিমধ্যেই জলবা দেখিয়েছে আর আর আর। ইতিহাস রচনা করে দেশে অভাবনীয় সম্মান এনেছে নাটু নাটু। সেই গানই এবার জায়গা করে নিল অস্কারের তালিকাতেও। লড়াই অবশ্য খুব একটা সহজ হবে না। কারণ বাঘা বাঘা হলিউড ছবির গানের সঙ্গে লড়তে হবে ‘নাটু নাটু’কে।

naatu naatu

তবে শুধু প্রথম তেলুগু ছবি হিসাবে আর আর আর-ই আশা জাগাচ্ছে না ভারতীয়দের। একই সঙ্গে অস্কারে মনোনয়ন পেল ‘অল দ্যাট ব্রিদস’ তথ্যচিত্রও। শৌনক সেনের এই তথ্যচিত্রের দিকে তাকিয়ে সমস্ত বাঙালি। ৯০ মিনিটের তথ‍্যচিত্রটি মহম্মদ সৌদ এবং নাদিম শেহজাদ নামে দুই ভাইয়ের গল্প। তাঁর আহত পাখিদের উদ্ধার করে চিকিৎসা করান। এই আহত পাখিদের মধ‍্যেও আবার কালো চিলদের বেশি যত্ন নেন তাঁরা।

এই তথ্যচিত্রের ঝুলিতেও কিন্তু পুরস্কারের সংখ্যা কম নয়। একমাত্র ভারতীয় ছবি হিসাবে ৭৫ তম চলচ্চিত্র উৎসবে পুরষ্কৃত হয়েছে শৌনকের তৈরি তথ‍্যচিত্র। ‘ল’ওয়েল ডি’অর’ (L’OEil d’Or) পুরস্কার বা গোল্ডেন আই অ্যাওয়ার্ড (Golden Eye Award) পুরস্কার জিতে নিয়েছিল ওই ছবি। সেই সঙ্গে সানড‍্যান্স চলচ্চিত্র উৎসবে সম্মানিত হয়েছে শৌনকের অল দ‍্যাট ব্রিদস।

rrr oscar

অস্কারে এবার ভারতীয় ছবির প্রভাব স্পষ্ট। একগুচ্ছ নামীদামী পুরস্কার জেতার পর স্বাভাবিক ভাবেই অস্কারের জন্য আশা বাড়াচ্ছে সবকটি ছবিই। পাশাপাশি অস্কারের দৌড়ে রয়েছে টপ গান: ম্যাভেরিক, অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার এর মতো ছবি।