ফ্রি কোথায়! সবুজ সাথীর সাইকেল নিয়ে সারাতেই যাচ্ছে মোটা টাকা, মমতার সাধের প্রকল্পের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

বাংলাহান্ট ডেস্ক : সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে স্কুলের ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে সাইকেল দেওয়া হয়ে থাকে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে। তবে এই সবুজ সাথী সাইকেল নিয়ে এবার উঠল বড় অভিযোগ। বহু জায়গায় অভিযোগ উঠছে যে সাইকেল হাতে পাওয়ার পর ৫০০ টাকা দিয়ে সাইকেল রিপিয়ার করে তারপরই পড়ুয়ারা সেটিকে বাড়ি নিয়ে যেতে পারছেন। 

তাই অনেকেই দাবি করেছেন সাইকেলের সাথে সাথে প্রশাসন যাতে ৫০০ টাকা করে অতিরিক্ত ছাত্র-ছাত্রীদের দেয় সেই ব্যাপারটি দেখার জন্য। এমন অভিযোগ মূলত উঠছে দক্ষিণ ২৪ পরগনার একাধিক জায়গা থেকে। রাজ্যের অন্যান্য জায়গার মতো দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন স্কুল থেকে পড়ুয়াদের সবুজ সাথী সাইকেল দেওয়া হচ্ছে।

আরোও পড়ুন : একধাক্কায় অর্ধেক হয়ে গেল ভাড়া! ভোটের আগে বড় সিদ্ধান্ত রেলের, আনন্দে লাফাচ্ছেন যাত্রীরা

ক্যানিং, ভাঙ্গড়, গোসাবা প্রায় সর্বত্র ধরা পড়ছে এক বেনজির ছবি। এই জায়গার স্কুলগুলির ছাত্র-ছাত্রীরা সবুজ সাথীর সাইকেল হাতে পাওয়ার পর সেগুলি নিয়ে যাচ্ছেন স্থানীয় সাইকেল সারাইয়ের দোকানে। সেখানে সাইকেল ঠিক করতে পড়ুয়াদের খরচ হচ্ছে ৪০০-৫০০ টাকা। সাইকেল ঠিক মতো মেরামত হওয়ার পরই সেগুলি চালিয়ে নিয়ে যাওয়ার অবস্থায় ফিরছে।

অনেকে টাকা দিতে না পারায় সাইকেল অনেকদিন পড়ে থাকছে দোকানে। এই ধরনের অভিযোগ দক্ষিণ চব্বিশ পরগনার একাধিক স্কুল থেকে আসছে। এলাকাভিত্তিক বিডিও-রা বিষয়টি নিয়ে সংবাদ মাধ্যমের সামনে খোলাখুলি কিছু বলতে চাননি। গোসবার পঞ্চায়েত সমিতির সভাপতি লিলিমা মন্ডল অবশ্য পড়ুয়াদের এই অভিযোগ স্বীকার করে নিয়েছেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর