খেলাটাইমলাইন

ভারতীয় ব্যাটিং অর্ডার নিয়ে কি বললেন সচিন তেন্ডুলকর? জেনে নিন

বাংলা হান্ট ডেস্ক:২০১৯ বিশ্বকাপের সেমি ফাইনালে ভারতীয় ক্রিকেট দলের হারের পর টিম ইন্ডিয়ার ব্যাটিং অর্ডার নিয়ে প্রশ্ন বেড়ে যায়।টিম ইন্ডিয়ার ব্যাটিং অর্ডারে কী গলদ এর জন্য এত বড় খেসারত দিতে হল সেমিফাইনালে?

আগেও টিম ইন্ডিয়ার ব্যাটিং অর্ডার নিয়ে প্রশ্ন উঠেছে। এবার প্রশ্ন তুললেন সচিন তেন্ডুলকর। টপ অর্ডার ব্যটসম্যান রা ব্যর্থ হওয়ায় মতো ধোনি-জাদেজা ইনিংস টেনে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত শেষ রক্ষা হলনা। এই বিষয় সচিন বললেন, “পরিস্থিতি তখন যেমন ছিল তাতে ধোনিকে পাঁচ নম্বরে নামানো উচিৎ ছিল। ও আগে নামলে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পারত। ঠিক যেমনভাবে ও শেষ পর্যন্ত জাদেজাকে সঙ্গে নিয়ে পরিস্থিতি হাতে রাখছিল। স্মার্ট ক্রিকেট খেলে ও স্ট্রাইক রোটেট করছিল”।

এর আগে সৌরভ গঙ্গোপাধ্যায়ও কিছুটা একই রকম সুরে বলেছিলেন, পাঁচ নম্বরে ধোনি নামলে পরিস্থিতি অন্যরকম হতে পারত। কারণ ওই সময়ে ধোনি নামলে ব্যাটিংয়ে র এই পতন থামানো যেত। আর একদিকে পন্থ যেমন নিজের স্বাভাবিক ক্রিকেট খেলতে পারতেন। অন্যদিকে, ধোনি সিঙ্গলস নিয়ে নিউ জিল্যান্ডের উপর চাপ বজায় রাখতেন।”

তবে ভিভিএস লক্ষ্ণণ এর মত কিছুটা অন্যরকম।তিনি আবার ব্যাপারটাকে ট্যাকটিকাল ব্লান্ডার বলে ব্যাখ্যা করেছেন। তাঁর বক্তব্য, “পান্ডিয়ার আগে ধোনিকে নামানো উচিত ছিল। এর আগে ২০১১ বিশ্বকাপ ফাইনালের সময়ও ধোনি পরিস্থিতি বুঝে আগে নেমেছিল। আমার তো মনে হয়, দীনেশ কার্তিকেরও আগে নামানো যেত ধোনিকে।”

যে যে ভাষায় ই বলুক না কেন সবারই মূল বক্তব্য ছিল ধোনিকে আগে নামানো।তবে এই প্রথম নয়,এর আগেও একাধিকবার ধোনিকে ব্যাটিং অর্ডারে উপরের দিকে নামানোর দাবি উঠেছে।

Back to top button
Close