fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

স্যাটেলাইটের ছবিতে ধরা পড়ল চীনের ষড়যন্ত্র, ভারতকে ঘিরতে কৃত্রিম দ্বীপ বানাচ্ছে চীন

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাস (COVID-19) ছড়িয়ে দিয়েও ক্ষান্ত হয়নি চীন (China)। ভারতসহ (India) বেশ কয়েকটি দেশকে রণনীতির দিক থেকে হামলা কররা জন্য ভারত থেকে ৬৮৪ কিমি দূরে মালদ্বীপের কাছাকাছি এক কৃত্রিম দ্বীপ তৈরি করেছে চীন। স্যাটেলাইটের মাধ্যমে চীনের এই গোপন কার্য প্রকাশ্যে চলে এসেছে।

গোপনে কৃত্রিম দ্বীপ প্রস্তুত করছে চীন
ওপেন সোর্স ইন্টেলিজেন্স অ্যানালিস ট্রেডোসট্রফের মাধ্যমে চীনের এই গোপন দ্বীপের বিষয়ে জানা গেছে। ইন্টারন্যাশানাল এজেন্সি CIPRI-এর পরমাণু সূচনা কার্যক্রমের ডিরেক্টর হেন্স ক্রিস্টন্সন ট্যুইট করে জানান, ‘মালদ্বীপ সরকার তাঁদের ফেদু ফিনলুদ্বীপকে ৪ মিলিয়ন ডলারের বিনিময়ে চীনকে লিজ দিয়েছিল। বর্তমানে চীন সেই দ্বীপকে নিজেদের সুবিধার জন্য আরও বাড়িয়ে নিয়েছে’।

ভারকে আক্রমণ করার লক্ষ্যে চীনের এই প্রস্তুতি
চীনের এই ব্যবহারের ফলে পরিস্কার বোঝা যাচ্ছে, তারা ভারতকে ঘিরে ফেলার কৌশল করছে। এতদিন পর্যন্ত সকল দেশই জানত চীন হিন্দ মহাসাগররে বেশ কিছু দেশকে মোটা অর্থের লোভ দেখিয়ে নিজের জালে ফাসিয়ে নিয়েছিল।

মালদ্বীপের থেকে বেশ কয়েকটি দ্বীপ লিজ নিয়েছিল চীন
২০১৬ সালে একবার চীনা কোম্পানি মালদ্বীপের পূর্ব রাষ্ট্রপতি আব্দুল্লা ইয়ামিনের থেকে ১৬ টি দ্বীপ লিজ নিয়েছিল, যেখানে চীন তাঁদের আধিপত্য বিস্তার করে নিয়েছে। অন্তরাষ্ট্রীয় বিশেষজ্ঞদের মতানুসারে, এই পদ্ধতিতে এগিয়ে চীন ভারতকে সামরিক দিকে থেকে আক্রমণ করতে পারে। কারণ হিন্দ মহাসাগরে মালদ্বীপ এমন একটি জায়গায় অবস্থান করছে, যেখানে বেশ কয়েকটি অন্তরাষ্ট্রীয় বিষয় সামনে আসছে।

নিজের স্বার্থের কারণে মালদ্বীপের সঙ্গে বন্ধুত্ব স্থাপন করছে চীন
চীনের উহানের করোনা ভাইরাসের কারণে সমগ্র বিশ্ব এখন চীনের বিরুদ্ধে। এই ভাইরাসের এখনও সঠিক কোন প্রতিষেধক আবিষ্কার হয়নি। চীন নিজের সুবিধা ছাড়া এক বর্ণও এগোতে নারাজ। মালদ্বীপের আইল্যান্ডের মাধ্যমে ভারতে উপর হামলা করতে সুবিধা হবে, বুঝতে পেরে তারা এখন মালদ্বীপের সঙ্গে ভালো সম্পর্ক স্থাপন করছে।

Back to top button
Close
Close