সারা বিশ্বে ১০০ বছরের সেরাদের তালিকায় সত্যজিৎ, একমাত্র ভারতীয় ছবি হিসেবে জায়গা পেল ‘পথের পাঁচালী’

বাংলাহান্ট ডেস্ক: বাঙালি চিরকালই সিনেমাপ্রেমী। আর ফিল্ম জগতে বাঙালির কাছে অন্যতম আইকন নিঃসন্দেহে সত্যজিৎ রায় (Satyajit Ray)। তিনি এক এবং অদ্বিতীয়। বাংলা তথা ভারতীয় চলচ্চিত্রের প্রতি তাঁর অবদান অনস্বীকার্য, যা যুগের পর যুগ ধরে মনে রেখেছে মানুষ এবং মনেও রাখবে। এবার আবারও বিশ্ব দরবারে বাংলা তথা ভারতের মুখ উজ্জ্বল করে বিশিষ্ট সিনেমার তালিকায় জায়গা করে নিল সত্যজিৎ রায় পরিচালিত ‘পথের পাঁচালী’ (Pather Panchali)।

টাইম ম্যাগাজিনের তরফে সম্প্রতি একটি তালিকা প্রকাশ করা হয়েছে। গত ১০০ বছরের মধ্যে সেরার সেরা সিনেমা গুলিকে ঝাড়াই বাছাই করে জায়গা দেওয়া হয়েছে এই তালিকায়। এখানে বিশ্বের কিংবদন্তি সমস্ত পরিচালকদের সিনেমার মধ্যে উজ্জ্বল হয়ে রয়েছে পথের পাঁচালী।

   

Satyajit ray pather panchali in best films of 100 years

১৯২০-২০২০ এই ১০০ বছরে অসংখ্য সিনেমা মুক্তি পেয়েছে বিশ্বজুড়ে। তার মধ্যেই কিছু হয়ে গিয়েছে ক্লাসিক। বছরের পর বছর কেটে গেলেও যে ছবিগুলি প্রথম বারের মতোই মুগ্ধ করে দর্শকদের। এমনি সব রত্ন দিয়ে তৈরি হয়েছে এই বিশেষ তালিকা। আর এই তালিকায় একমাত্র ভারতীয় ছবি হিসেবে স্থান পেয়েছে পথের পাঁচালী। অন্যান্য ছবিগুলির মধ্যে রয়েছে ‘দ্য ক্যাবিনেট অফ ডক্টর ক্যালিগারি’, ‘বাইসাইকেল থিভস’, ‘সেভেন সামুরাই’, ‘দ্য গডফাদার পার্ট টু’, ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’ এর মতো ক্লাসিক।

‘পথের পাঁচালী’ (Pather Panchali) মুক্তি পেয়েছিল ১৯৫৫ সালে। মাঝে কেটে গিয়েছে কয়েক দশক। কিন্তু এখনো সিনেপ্রেমীদের কাছে ছবিটির আকর্ষণ একই রকম আছে। কাশবনের মধ‍্যে দিয়ে অপু দূর্গার ট্রেন দেখতে যাওয়ার দৃশ‍্য থেকে দূর্গার মায়ের সন্তানহারা কান্না এখনো একই রকম ভাবে ছুঁয়ে যায় দর্শকদের। আর সেই কারণেই এত বছর পরেও গোটা বিশ্বের ১০০ টি সেরা ছবির মধ‍্যে একমাত্র ভারতীয় ছবি হিসাবে জায়গা করে নিয়েছে পথের পাঁচালী।

বিভূতিভূষণ বন্দ‍্যোপাধ‍্যায়ের উপন‍্যাস অবলম্বনে ১৯৫৫ সালে মুক্তি পায় ছবিটি। এটিই ছিল সত‍্যজিৎ রায়ের প্রথম ছবি। আর প্রথম ছবির জন‍্যই অস্কার পেয়েছিলেন তিনি। এর আগে ব্রিটিশ ম‍্যাগাজিন ‘সাইট অ্যান্ড সাউন্ড’ এর এক সমীক্ষায় সারা বিশ্বের চিরকালীন সেরা ১০০ টি ছবির মধ‍্যে জায়গা করে নিয়েছিল পথের পাঁচালী।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর