জনপ্রিয় এই ব্যাঙ্কের FD’তে 10% সুদ! বিনিয়োগ করলেই ছিল মালামাল হওয়ার সম্ভাবনা

   

বাংলাহান্ট ডেস্ক : বর্তমানে বেশ কয়েকটি ব্যাঙ্ক তাদের সুদের হারে বড়সড় পরিবর্তন এনেছে। বিশেষজ্ঞদের মত অনুসারে, ফিক্সড ডিপোজিট (এফডি)-র সুদের হার আরোও বৃদ্ধি পেতে পারে। সম্প্রতি, একটি স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, প্রবীণ নাগরিকদের জন্য ৫ বছরের ফিক্সড ডিপোজিট (এফডি) – এর উপর ৯.৬ শতাংশ এবং অন্যদের জন্য ৯.১ শতাংশ সুদ দেওয়া হবে।

এর পাশাপাশি, এইচডিএফসি ব্যাঙ্ক উচ্চ সুদের হার সহ দুটি বিশেষ ফিক্সড ডিপোজিট (এফডি) স্কিম চালু করেছে। তবে ভারতের পাব্লিক সেক্টরের বৃহত্তম ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) তার গ্রাহকদের ১০ শতাংশের বেশি ফিক্সড ডিপোজিট (এফডি) – এর উপর সুদের হার দেওয়ার অফার করেছে। যদিও এসবিআই অতীতেও ভালো হারে সুদ দিয়েছে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে।

ইতিহাস ঘাঁটলে জানা যাবে যে, ২০০৮ সালের ১লা আগস্ট পর্যন্ত ১ থেকে ২ বছরের কম মেয়াদের জন্য সুদের হার ১০% ছিল। ২০০৮ সাল থেকে অনেকবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) ফিক্সড ডিপোজিট (এফডি) – এর উপর ৯ শতাংশের বেশি সুদের হার অফার করেছে। এরপর অবশ্য সেটিকে কমিয়ে ফেলা হয়। বর্তমানে স্টেট ব্যাঙ্ক ৬.৮ শতাংশ পর্যন্ত সুদের হার দেয়।

img img fl14 sbi inset 2 1 1 4ia17om5 (1)

গত পাঁচ বছরে পাবলিক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) কখনও কোনও মেয়াদের ফিক্সড ডিপোজিট (এফডি) – এ সাধারণ নাগরিকদের ৭.১ শতাংশের বেশি সুদ দেয়নি। বর্তমানে, অমৃত কলস ডিপোজিট স্কিমের অধীনে সাধারণ নাগরিকদের জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) এর দেওয়া সর্বোচ্চ ফিক্সড ডিপোজিট (এফডি) এর সুদের হার হল ৭.১ শতাংশ।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর