DA আন্দোলনের মাঝেই শিক্ষক-শিক্ষিকাদের জন্য বিরাট খবর! খুশিতে আত্মহারা সকলে

বাংলা হান্ট ডেস্কঃ শিক্ষক মহলে খুশির খবর। এবার স্কুল শিক্ষকদের যাবতীয় বকেয়া (School teacher payment) অর্থ মিটিয়ে দেওয়ার জন্য বিভিন্ন জেলার স্কুল পরিদর্শকদের নির্দেশ দিল রাজ্য স্কুল শিক্ষা দফতর। স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, গতকালই রাজ্যের সব জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শকদের এই নির্দেশ দেওয়া হয়েছে।

   

বিভিন্ন ক্ষেত্রে শিক্ষকদের কোনও কোনও সময় কিছু বকেয়া থেকে যায়। তবে এবার স্কুল শিক্ষা দফতরের তরফে নির্দেশ বকেয়া নিয়ে কোনও মামলা থাকলে দ্রুত তার নিষ্পত্তি করতে হবে। সম্প্রতি এই নিয়ে এক বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ৩ বছরের কম সময় বকেয়া অর্থ সরাসরি জেলা স্কুল বিদ্যালয় পরিদর্শকরা দিয়ে দিতে পারবেন। তবে এর চেয়ে বেশি পুরনো বকেয়াগুলি তারা বিকাশ ভবন থেকে পাঠাবেন। সেখান থেকেই বকেয়া মেটানো হবে।

পাশাপাশি সঠিক সময় বিএড না করার জন্য প্রচুর শিক্ষকের বেতন বাড়েনি। যার জেরে প্রায় ৩০ হাজার শিক্ষক সমস্যায় পড়েছিলেন। এই নিয়ে মামলাও হয়। তবে এবার সেই সমস্ত সমস্যা মিটে যাবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, চাকরিতে যোগদানের পর বিএড ডিগ্রি করলে একটি ইনক্রিমেন্ট পেতেন শিক্ষকরা। আবার ১৮ বছর চাকরির শেষে একটি ইনক্রিমেন্ট পান শিক্ষকরা। অন্যদিকে প্রধান শিক্ষক হওয়ার পরেও ইনক্রিমেন্ট দেওয়া হয়।

তবে এই সকল ক্ষেত্রে ইনক্রিমেন্ট পেতে অনেকটা সময় চলে যায়। যার জেরে মামলাও করেন অনেকে। এবার এই সমস্যার সমাধানে তৎপর রাজ্য। আবার অনেক সময় কোনও শিক্ষক বা শিক্ষাকর্মী কাজে যোগদানের সময় তার কাজের কাগজপত্র তৈরি করতে গিয়েও অনেক সময় চলে যায়। এই সময় ওই কর্মীর যে বকেয়া থেকে গিয়েছে সেটাও এবার তিনি পাবেন।

teacher 4

সূত্রের খবর, বৃহস্পতিবারের বিভিন্ন জেলা স্কুল বিদ্যালয় পরিদর্শকদের অবিলম্বে এই নির্দেশিকা কার্যকরি করার নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দফতর। প্রসঙ্গত, একদিকে চলছে ডিএ ইস্যুতে আন্দোলন। অন্যদিকে পঞ্চায়েত ভোটের মুখে শিক্ষকদের সমস্ত বকেয়া মেটানোর এই নির্দেশিকা যথেষ্টই গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।