fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে কোন দেশ সমর্থন করেনি বলে, কান্না জুড়ে দিলেন পাক বিদেশ মন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তান (Pakistan) এর বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (SM Qureshi) পাকিস্তানিদের কাশ্মীর নিয়ে কোনরকম প্রতিবাদ চালিয়ে যাওয়া কথা বলেন। উনি বলেন, জম্মু কাশ্মীর (Jammu-Kashmir) বিশেষ রাজ্যের তকমা দেওয়া ৩৭০ ধারা (Article-370) তুলে দেওয়ার ভারত সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিশদ (UNSC) এবং মুসলিম জগতের কাছে সমর্থন হাসিল করা পাকিস্তানের কাছে সহজ হবেনা।

কুরেশি পাক অধিকৃত কাশ্মীর (PoK) মুজফরাবাদ থেকে বলেন, পাকিস্তানকে UNSC সদস্যদের সমর্থন পাওয়ার জন্য নতুন করে সংগ্রাম শুরু করতে হবে। আমাদের জন্য UNSC তে কেউ হাতে মালা নিয়ে দাঁড়িয়ে থাকবেনা। ওখানে কেউ আমাদের অপেক্ষা করছেনা। জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা খতম করার পর পাকিস্তান বলেছিল যে, তাঁরা মোদী সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে UNSC তে নালিশ জানাবে।

ভারত বরাবরই বলে আসছে যে, জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার সিদ্ধান্ত ভারতের অভ্যন্তরীণ মামলা। ভারতের তরফ থেকে পাকিস্তানকে এই সত্য সহ্য করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। কোন মুসলিম দেশের নাম না নিয়ে কুরেশি বলেন, ‘উম্মা (ইসলামি সংগঠন) এর সংরক্ষক নিজদের আর্থিক লাভের কারণে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করছে না।”

কুরেশি বলেন, দুনিয়ার আলাদা আলাদা মানুষের নিজের নিজের প্রয়োজন আছে। ভারত কয়েক দশক ধরেই মার্কেটিং এর ভালো যায়গা। অনেকেই ভারতে বিনিয়োগ করে। আমরা সবসময় উম্মা আর ইসলাম এর কথা বলি, কিন্তু উম্মা এর সংরক্ষকরা ভারতে অনেক টাকা বিনিয়োগ করে রেখেছে। তাঁদের স্বার্থ ভারতের সাথে যুক্ত। রাশিয়াও জম্মু কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপকে সমর্থন করেছে। ভারতকে কাশ্মীর ইস্যুতে সমর্থন করা UNSC এর প্রথম সদস্য হল রাশিয়া।

Leave a Reply

Close
Close