আবার দিল জিতলেন গিল! মাত্র ৩০টি ODI ইনিংস খেলেই লারাকে ছুঁয়ে ফেললেন শুভমান

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ এই মুহূর্তে ভারতীয় ব্যাটারদের মধ্যে সবচেয়ে ভালো ছন্দে রয়েছেন শুভমান গিল (Shubman Gill)। এশিয়া কাপে প্রায় প্রতিটি ম্যাচে অসাধারণ ব্যাটিং করেছিলেন তিনি। হয়েছিলেন সেই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। তার আগে দুই মাস যে খারাপ ফর্মে থাকার জন্য যারা তার সমালোচনা করছিলো, তাদের পুরোপুরি চুপ করিয়ে দিয়েছেন তিনি।

আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দল যখন খেলতে নামে তখনও তাকে সেই একই ছন্দে পাওয়া যায়। অজিদের বিরুদ্ধে ২৭৭ রানের টার্গেট তাড়া করতে নেমে ৩৭ বলে নিজের অর্ধশতরান সম্পূর্ণ করেন গিল। প্রতিবেদনটি লেখার সময় লেগ স্পিনার অ্যাডাম জাম্পা তাকে ভারতের দলগত ১৫৪ রানের মাথায় বোল্ড করে। ৬৩ বল খেলে ছয়টি চার এবং দুটি ছক্কা সহ দৃষ্টিনন্দন ৭৪ রানের ইনিংস খেলে গিয়েছেন তিনি।

gill aus

আজ তার সঙ্গে ওপেন করতে নামা রুতুরাজ গায়কোয়াড়ও ভালো ব্যাটিং করেছেন। বারবার সুযোগ পেয়েও নিজেকে ভারতীয় দলে প্রতিষ্ঠিত করতে পারেননি তিনি। তবে এই সিরিজে কিছু তারকা ক্রিকেটারের অনুপস্থিতির কারণে তিনি আজ ভারতের হয়ে ওপেন করার সুযোগ পেয়েছিলেন শুভমান গিলের সাথে। ৭৭ বলে ৭১ রান করে তিনি অজি লেগস্পিনার অ্যাডাম জাম্পার শিকার হন।

তবে গিলের ব্যাটিং যেহেতু বেশি দৃষ্টিনন্দন তাই তিনি রুতুরাজের যে বেশি নজর কেড়েছেন। দুর্দান্তভাবে ব্যাকফুট পাঞ্চ করা হোক, বা স্পিনারদের বিরুদ্ধে স্টেপ আউট করে ছক্কা, নিজের ঘরের মাঠে গিলের প্রত্যেকটা শট-এর সাথে তাল মিলিয়ে দর্শকদের উন্মাদনা ছিল নজরে পড়ার মতন। এই দিন তিনি একসাথে স্পর্শ করে ফেলেছেন ক্যারিবিয়ান ও দক্ষিণ আফ্রিকান তথা গোটা বিশ্বের কাছে ক্রিকেট কিংবদন্তি বলে স্বীকৃত ২ ব্যাটার ব্রায়ান চার্লস লারা এবং হাশিম আমলার রেকর্ড।

আরও পড়ুন: দলে ফিরেই ৫ উইকেট! বিশ্বকাপে সিরাজ, বুমরার পাশে নিজেকে ভারতীয় দলে দেখার জোরালো দাবি শামির

শুভমান গিল এদিন নিজের ৩৩তম ওডিআই ম্যাচে ৩০ তম ওডিআই ইনিংস খেলতে নেমেছিলেন। ব্যাটিং করতে নেমে তিনি ৩০ টি ওডিআই ইনিংস খেলার পর সর্বাধিক অর্ধশতরান করা ক্রিকেটারদের তালিকায় যৌথভাবে চতুর্থ স্থানে অবস্থান করা দুই ক্রিকেটার আমলা ও লারার সঙ্গে তিনিও যোগ দিয়েছেন।

আরও পড়ুন: এশিয়া কাপের ভারতীয় দলে প্রয়োজন ১টি পরিবর্তন! তাহলেই BCCI-কে খুশি করে বিশ্বকাপ জিতবে ভারত

৩০টি ওডিআই ইনিংস খেলে সবচেয়ে বেশি অর্ধশতরানের করা ক্রিকেটারদের তালিকা:
◆ সাই হোপ (ওয়েস্ট ইন্ডিজ): ১৭টি অর্ধশতরান
◆ বোয়েতা ডিপনার (দক্ষিণ আফ্রিকা): ১৫টি অর্ধশতরান
◆ স্টিভ ওয়া (অস্ট্রেলিয়া): ১৪টি অর্ধশতরান
◆ ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ): ১৩টি অর্ধশতরান
◆ হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা): ১৩টি অর্ধশতরান
◆ শুভমান গিল (ভারত): ১৩টি অর্ধশতরান

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর