মাসে ২ হাজার করে জমালে ৫ বছর পর মিলবে প্রায় ২ লক্ষ! এখানে বিনিয়োগ করলে হয়ে যাবেন লাখপতি

বাংলাহান্ট ডেস্ক : একটা সময় ছিল যখন বিনিয়োগের মাধ্যমে হিসেবে শুধুমাত্র আমরা বেছে নিতাম ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট বা ফিক্সড ডিপোজিটকে। বর্তমানে বিনিয়োগের জন্য খুলে গেছে একাধিক পথ। এই পথগুলিতে সঠিক পরিকল্পনামাফিক বিনিয়োগ করলে মেয়াদ শেষে মিলতে পারে মোটা অংকের টাকা।

   

এখন অনেকের কাছেই বিনিয়োগের সেরা মাধ্যম হল এসআইপি। এসআইপিতে প্রতি মাসে সামান্য কিছু টাকা করে জমা করলে নির্দিষ্ট মেয়াদ শেষে পাবেন মোটা অংকের মুনাফা। মিউচুয়াল ফান্ডের অন্যতম একটি প্রধান বিনিয়োগ ক্ষেত্র হল এসআইপি। আপনারা চাইলে মাসিক ৫০০ টাকা করে বিনিয়োগ করে শুরু করতে পারেন এসআইপি।

আরোও পড়ুন : মধ্যপ্রদেশে পাথরই হয়ে উঠেছিল ইস্টদেবতা! মূর্তির আসল রহস্য বের হতেই চক্ষু চড়কগাছ বিজ্ঞানীদের

শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ডের উত্থান-পতনের মতো এসআইপিতেও ওঠানামা চলতে পারে। তবে বাজারে যদি অস্থিরতা থাকে তাহলে অনেক সময় এটি বিনিয়োগ ঝুঁকির মাধ্যম হতে পারে। ICICI ব্যাঙ্কের এসআইপি দুর্দান্ত অফার নিয়ে এসেছে বিনিয়োগকারীদের জন্য। এই ফান্ডে আপনারা যদি প্রতিমাসে ২০০০ টাকা করে জমান তাহলে পাঁচ বছর পর ফেরত পাবেন ১,৬২,০০০ টাকা।

Government Bonds

এখানে পাঁচ বছরের জন্য বিনিয়োগ করলে গড় বার্ষিক রিটার্ন পাওয়া যেতে পারে ১২ শতাংশ। বিনিয়োগকারীকে পাঁচ বছরে মোট বিনিয়োগ করতে হবে এক্ষেত্রে ১,২০,০০০ টাকা। ৫ বছর পর বিনিয়োগকারী ফেরত পাবেন ১,৬২,০০০ টাকা। শেয়ার বাজারের মতোই মিউচুয়াল ফান্ডের এসআইপি ঝুঁকি সাপেক্ষ। আপনি কত টাকা রিটার্ন পাবেন তা কিন্তু অনেক সময় নির্ভর করে বাজারের অবস্থার উপর।