যাত্রী সংখ্যা কম থাকলে সংরক্ষিত স্লিপার কোচ হয়ে যাবে জেনারেল বগি! নতুন নির্দেশ রেলের

বাংলাহান্ট ডেস্ক : সম্প্রতি ভারতীয় রেলওয়ে (Indian Railways) বোর্ড নির্দেশ দিয়েছে এমন ট্রেনগুলোকে চিহ্নিত করার যেগুলির স্লিপার কোচ প্রায় ফাঁকা যাতায়াত করছে অথবা যাত্রী হচ্ছে না। রেল জানিয়েছে সেক্ষেত্রে সংরক্ষিত স্লিপার কোচগুলিকে রূপান্তরিত করা যাবে অসংরক্ষিত স্লিপার বা জেনারেল বগিতে।

এই উদ্যোগের ফলে রেল মনে করছে জেনারেল বগিতে যে মাত্রারিক্ত ভিড় হয় তা অনেকটাই কমানো যাবে। অর্থাৎ এখন যেমন জেনারেল কোচ চলে তেমন চলবে। অন্যদিকে সংরক্ষিত স্লিপার কোচগুলিও জেনারেল কোচের রূপ নেবে। এর ফলে জেনারেল বগির ভিড় অনেকটা ভাগ হয়ে যাবে মনে করছে রেল।

   

আরোও পড়ুন : ফিক্সড ডিপোজিট থেকে ক্রেডিট কার্ডের নিয়ম, সেপ্টেম্বর মাসে বদলাতে চলেছে এই ৭টি জিনিস

যদিও রেলের এই বক্তব্য শোনার পর যাত্রীদের একাংশ বলছে, এই নির্দেশিকার কোনও মানে হয় না। এখন যা অবস্থা তাতে অসংখ্য সংরক্ষিত স্লিপার কোচ জেনারেল বগি হয়ে যায়। স্লিপার কোচের যাত্রীদের পড়তে হয় চূড়ান্ত ভোগান্তির মুখে। এমনকি বাইরে থেকে লোকজন উঠে পড়েন এসি থ্রি-টিয়ার কোচেও।

আবার যাত্রীদের অন্য অংশ বলছে, সংরক্ষিত কামরায় বাইরের লোকেদের দৌরাত্ম অনেকটা কমবে রেলের এই উদ্যোগের ফলে। জেনারেল বগিতে উঠতে না পেরে যারা সংরক্ষিত কামরায় চলে আসেন তাদের কিছুটা সুরাহা হবে বলে মনে করছেন অনেকে। কিন্তু রেল কেন হঠাৎ এমন সিদ্ধান্ত নিল?

আরোও পড়ুন : এক্কেবারে ৯% সুদ! দুর্দান্ত অফার দিচ্ছে এই ব্যাঙ্ক, ‘রেকারিং’য়ে টাকা রাখলেই মালামাল

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক রেল কর্তা জানিয়েছেন, জেনারেল বগিতে অতিরিক্ত ভিড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। প্ল্যাটফর্ম থেকে যতক্ষণ না ট্রেন ছাড়ছে ততক্ষণ সাধারণ কোচের টিকিট দেওয়া হয়। এরফলে জেনারেল বগিতে থাকে না যাত্রীর ঊর্ধ্বসীমা। অন্যদিকে রেল ক্রমাগত এসি কোচের সংখ্যা বাড়াচ্ছে বেশি লাভের জন্য।

দেখা যাচ্ছে, জেনারেল বগির সংখ্যা এর ফলে কমছে। তাই খানিকটা বাধ্য হয়ে ও পরিস্থিতির চাপে রেল এই সিদ্ধান্ত নিয়েছে। রেলওয়ে বোর্ড ওই বার্তায় জানিয়েছে চিহ্নিত করতে হবে সেইসব ট্রেনগুলিকে যেগুলোতে যাত্রী সংখ্যা কম। চিহ্নিত করার পর রেলের বিভিন্ন জোনকে রেল বোর্ডের কাছে সুপারিশ পাঠাতে হবে সংশ্লিষ্ট ট্রেনগুলির সংরক্ষিত স্লিপার কোচগুলিকে জেনারেল কোচে পরিণত করার জন্য।

d3ih5je8 up migrants

গত ২১শে মে রেলের একটি অভ্যন্তরীণ বার্তায় জানানো হয়েছে, “রেলওয়ে বোর্ড নির্দেশ জারি করেছে জেনারেল স্লিপার ক্লাসের কোচকে জেনারেল (অসংরক্ষিত) কোচে পরিবর্তন করার। বিশেষ করে দিনের বেলা চলা যে ট্রেনগুলিতে যাত্রী সংখ্যা কম থাকে সেই ট্রেনগুলোতে বলবৎ করতে হবে এই নিয়ম।”

 

 

 

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর